ওয়েবসাইট এর কাজ কি - ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

আপনি জানেন কি? ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয়। হ্যাঁ বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল ওয়েবসাইট এর কাজ কি এবং ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়।ওয়েবসাইট এর কাজ কি এই আর্টিকেলে আপনারা ওয়েবসাইট সম্পর্কিত সকল বিষয়ে জানতে পারবেন।

আজকের এই ওয়েবসাইট এর কাজ কি আর্টিকেলের মাধ্যমে ওয়েবসাইট সম্পর্কিত সকল ইনফরমেশন আপনাদেরকে ক্লিয়ারলি জানিয়ে দেবো। আপনারা ওয়েবসাইট সম্পর্কে যদি কিছু জ্ঞান অর্জন করতে চান তাহলে আমাদের এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন।

পোষ্ট সূচিপত্র : ওয়েবসাইট এর কাজ কি - ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

ওয়েবসাইট কি ও কেন  

ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় এই আর্টিকেলের প্রথমেই আমরা জানব ওয়েবসাইট কি ও কেন। আমরা অনেককেই ওয়েবসাইট সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা ওয়েবসাইট কাকে বলে এবং ওয়েবসাইট সম্পর্কিত সকল ইনফরমেশন জানার চেষ্টা করব। আশা করি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

আরো পড়ুন ওয়েবসাইট খোলার ০৭ নিয়ম - মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি।

ওয়েবসাইট হচ্ছে ওয়েবপাতা এবং সম্পর্কিত বিষয়বস্তুর একটি সংগ্রহ যা একটি সাধারণ ডোমেই নাম দ্বারা চিহ্নিত কর হয়। আরো ভেঙে বললে হবে ওয়েবসাইট হচ্ছে কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা অডিও, ছবি, ভিডিও ও অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায় যা ইন্টারনেট বা লেনের মাধ্যমে অ্যাক্সেস করা যায়। 

ওয়েবসাইট বলোতো একটি এইচটিএমএল ডকুমেন্ট যেটা এইচ টিটিপি প্রটোকলের মাধ্যমে ওয়েব সার্ভার থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে স্থানান্তরিত হয়ে থাকে। সাধারণত উন্মুক্ত ওয়েবসাইট গুলিকে সমষ্টি ভাবে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অথবা বিশ্বব্যাপী জাল নাম দেওয়া হয়েছে।

ওয়েবসাইট এর  সুবিধা   

ওয়েব সাইটে রয়েছে নানা রকমের সুবিধা। ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় আর্টিকেলটিতে ওয়েবসাইট এর  সুবিধা গুলো জেনে নিব। তাহলে চলুন ওয়েবসাইট দিয়ে আমরা কি কি সুবিধা পেতে পারি তা জেনে নিই।

  • অল্প খরচে যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান এই ওয়েবসাইট ব্যবহার করে তাদের ব্যবসার প্রসার ঘটাতে পারে।
  • ওয়েবসাইটে প্রচারিত যে কোন ইনফরমেশন যে কোন স্থান থেকে যেকোনো সময় যে কেউ দেখতে এবং পড়তে পারে।
  • যেকোনো ব্যবসা প্রতিষ্ঠান অল্প ব্যয়ে তাদের ব্যবসা প্রসার করার জন্য ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এতে করে আপনি তাড়াতাড়ি আয় করতে পারবেন।
  • বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলো এবং বড় বড় কর্পোরেশন আন্তর্জাতিকভাবে তাদের ব্যবসায়ীক লেনদেন এ পরিচিতি লাভের জন্য ওয়েবসাইটকে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করেন।
  • ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য যেমন ছবি অডিও ভিডিও ইত্যাদি ডাউনলোড করা যায়।
  • বিভিন্ন সরকারি ওয়েবসাইট থাকার জন্য আমরা সহজেই বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ এবং জানতে পারি।
  • ওয়েবসাইটের মাধ্যমে আমরা ই-কমার্স ব্যবসা করতে পারি। যেমন amazon , ebay ইত্যাদি।

এছাড়াও আমরা ওয়েবসাইটের মাধ্যমে নানা সুবিধা ভোগ করে থাকি।

ওয়েবসাইট এর প্রকারভেদ 

ওয়েব সাইটে প্রকারভেদ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় আর্টিকেলটিতে আমরা এবারে জানবো ওয়েবসাইটের প্রকারভেদ সম্পর্কে। গঠন বৈচিত্র্যের উপর নির্ভর করে ওয়েবসাইটকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়। যথা স্ট্যাটিক ওয়েব পেজ বা স্ট্যাটিক ওয়েবসাইট , ডায়নামিক ওয়েব পেজ বা ডাইনামিক ওয়েবসাইট।

স্ট্যাটিক ওয়েবপেজ

যে সব ওয়েব পেজের তথ্যগুলো সাধারণত ওয়েবসাইট চালু করার পর তেমন কোন পরিবর্তন ঘটে না অর্থাৎ আগে থেকেই তৈরিকৃত কিছু তথ্য প্রদর্শন করে থাকে সেই সকল ওয়েব সাইটকে ইস্ট্যাটিক ওয়েবপেজ বলে। যেমন এইচটিএমএল ভাষা ব্যবহার করে স্ট্যাটিক ওয়েবপেজ তৈরি করা হয়ে থাকে।

ডায়নামিক ওয়েবপেজ।

যেসব পেজের তথ্যগুলো সাধারণত বেশি পরিবর্তন ঘটে থাকে সে সকল ওয়েবপেজকে ডায়নামিক ওয়েবসাইট বলে। যেমন পিএইচপি, এএসপি, জেএসপি ভাষা ব্যবহার করে ডায়নামিক ওয়েবপেজ তৈরি করা হয়। অবস্থানের উপর ভিত্তি করে ওয়েবপেজকে আবার দুই ভাগে ভাগ করার হয় যেমন লোকাল ওয়েবসাইট এবং রিমোট ওয়েবসাইট।

ওয়েবসাইট কিভাবে কাজ করে 

ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় এই আর্টিকেল এর এ পর্যায়ে আমরা জানব ওয়েবসাইট কিভাবে কাজ করে। একটি ওয়েবসাইট তৈরি করতে আপনাকে প্রথমে কিছুটা টাকা খরচ করতেই হবে কেননা একটি ওয়েবসাইট চালাতে হলে দুইটি জিনিসের অবশ্যই প্রয়োজন সেটি হচ্ছে ডোমেইন ও হোস্টিং। এই দুইটির জিনিসের মূল্য আলাদা আলাদা হয়। একটি ডোমেইন মানে হচ্ছে আপনার সাইটের একটি নাম থাকবে।

সেই নামটি কে কিনে নেওয়ার পরে আপনি যে নামটা দেবেন সেই নামটা আগে থেকেই ঠিক করে রাখতে হবে। কেননা ডোমেইন নামে ওয়েবসাইট এই পৃথিবীতে একটিই থাকতে পারবে। যেমন মনে করেন ফেসবুক ডট কম। এই নামটিতে আর কোন ডোমেইন নেওয়া সম্ভব নয়। কারণ একটি নামে সারা পৃথিবীতে একটি ওয়েবসাইট ই থাকতে পারবে। ডোমেইন নামটি সবসময় আলাদা আলাদা হয়। 

আরো পড়ুন ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় তার ০৮ উপায় জেনে নিন

প্রতি বছর আপনি ইচ্ছা করলেই এই ডোমেইন নামটি অর্থাৎ আপনার ডোমেইন নামটি চেঞ্জ করতে পারবেন। কারণ ওয়েবসাইট এ আপনাকে প্রত্যেক বছর রিনিউ মূল্য দিতে হবে। সেই সাথে আপনার সাইটটিকে লাইভ রাখতে একটি হোস্টিং নিতে হবে যাকে বলা হয় সব সময় চালু থাকা কম্পিউটার। এর জন্য আপনাকে মাসিক বা বছরে টাকা দিতে হবে যার মূল্য নির্ধারিত না। বিভিন্ন সময় বিভিন্ন মূল্য নির্ধারন করে। যেমন ১০০ টাকা মাসিক থেকে ১০ হাজার টাকার হোস্টিং সার্ভিস রয়েছে।

ওয়েবসাইট কী   

ওয়েবসাইট এর কাজ কি ও ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় উক্ত আর্টিকেলটিতে এবারে আমরা জানবো ওয়েবসাইট কী। ওয়েবসাইট কি আমরা অনেকেই জানিনা। তাহলে আসুন আমরা জেনে নিই ওয়েবসাইট কী। সাধারণত ওয়েবসাইট হচ্ছে কোন নির্দিষ্ট ওয়েব সার্ভারে রাখা ভিন্ন ধরনের অডিও-ভিডিও বা আপলোডকৃত ছবি এবং অন্যান্য বিষয় যেমন GIP, Animation, Infographic ইত্যাদি ডিজিটাল তথ্যের সমষ্টিকে বুঝায় যা আমরা ইন্টারনেট এর মাধ্যমে কম্পিউটার স্মার্টফোন বা অন্যান্য স্মার্ট ডিভাইসের মাধ্যমে এক্সেস করে দেখতে পারি।

ওয়েবসাইট লিস্ট 

সারা বিশ্বে অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইট এর কাজ কি আর্টিকেলটিতে এবারে আমরা ওয়েবসাইট লিস্ট সম্পর্কে জানব। বিশ্বে সর্বাধিক কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। এক নজরে দেখে নিন ওয়েবসাইট লিস্ট।

  • Google Search
  • You Tube
  • Facebook
  • Twitter
  • Instagram
  • Wikipedia
  • Yandex
  • Yahoo
  • xVideos

  • WhatsApp
  • amazon
  • Xnxx
  • Yahoo.co.jp
  • Live
  • TikTok
  • Reddit

অনলাইন ওয়েবসাইট    

অনলাইনে কাজ করে টাকা উপার্জন করা একটি বহুল পরিচিত প্রেসার নাম দক্ষতা অনুযায়ী বিভিন্ন প্রকারের কাজ ঘরে বসেই করে আপনি হাজার হাজার ডলায় আর আয় করতে পারবেন। আউটসোর্সিং কাজের দিকে সারা পৃথিবীতে বাংলাদেশ এর অবস্থান দ্বিতীয়। দিনদিন এ পেশায় মানুষ বিপুল হারে যুক্ত হচ্ছে। অনলাইন থেকে আয় করছে তারা হাজার হাজার ডলার। 

আরো পড়ুন ১১ টি বাংলাদেশের সেরা ওয়েবসাইট - বাংলা জনপ্রিয় ও শিক্ষামূলক ওয়েবসাইট

বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান আউটসোর্সিং প্রজেক্টর মাধ্যমে ফ্রিল্যান্সারদের কাছ থেকে কাজ করিয়ে নিচ্ছে আউটসোর্সিং এর সাথে যুক্ত রয়েছে বর্তমানে বিশাল সংখ্যক মানুষ। এই অধিকাংশ মানুষগুলো প্রথমে ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিল্যান্সিংয়ের কাজ শুরু করেছে। অনলাইনে ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় সাইটগুলোর মধ্যে কয়েকটি সাইটের নাম জেনে নিন। 

ইন্টারনেটে উপার্জন করার সেরা সাইট এর তালিকা   

ওয়েবসাইট এর কাজ কি এবারে জেনে নিন ইন্টারনেট উপার্জন করার সেরা সাইট গুলির নাম। ইন্টারনেটে উপার্জন করার সাইটগুলি সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। ওয়েবসাইট এর কাজ কি আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন ইন্টারনেটে উপার্জন করার সেরা সাইট গুলির নামের তালিকা।

  • আপওয়ার্ক 
  • ফাইবার 
  • পিপল পার আওয়ার 
  • 99 ডিজাইনস 
  • গুরু ডট কম
  • বিল্যান্সার ডট কম

প্রিয় পাঠক আশা করছি আমাদের এই ওয়েবসাইট এর কাজ কি এবংওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে। ওয়েবসাইট এর কাজ কি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ওয়েবসাইট এর কাজ কি এ নিয়ে জিজ্ঞাসা থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এ ধরনের আরও আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আজকের মত বিদায় নিচ্ছি। কথা হবে অন্য কোন আর্টিকেলে। এখন পর্যন্ত সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url