রসগোল্লার ইংরেজি কি - রসগোল্লার ইতিহাস

আসসালামু আলাইকুম! মিষ্টি জাতীয় খাবারের মধ্যে একটি প্রিয় খাবার হলো রসগোল্লা যেটি প্রায় সবারই প্রিয়। তাই আজকে আমরা রসগোল্লার ইংরেজি কি ও রসগোল্লার ইতিহাস সম্পর্কে জানবো। এছাড়াও রসগোল্লার ছবি ও রসগোল্লা কে আবিষ্কার করেন এবং সম্পর্কেও জানবো। 
তো যারা রসগোল্লার ইংরেজি কি ও রসগোল্লার ইতিহাস সম্পর্কে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই রসগোল্লার ইংরেজি কি ও রসগোল্লার ইতিহাস সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ

রসগোল্লার ইংরেজি কি

রসগোল্লা আমাদের একটি চিরচেনা প্রিয় মিষ্টি খাবার। যারা মিষ্টি পছন্দ করে তারা কম বেশি সবাই রসগোল্লা পছন্দ করে। রসগোল্লা পছন্দ করে না এমন ব্যক্তি পাওয়া বিরল। সাধারণত ডায়বেটিস রোগীর জন্য মিষ্টি খাবার কম খাওয়ার নির্দেশ রয়েছে। কিন্তু অনেক রোগী সামনে রসগোল্লা দেখলে লোভ সামলাতে না পেরে খেয়ে ফেলে। এটি এমন একটি খাবারা যেটা যত খায় ততই খেতে মন চায়। এখন কথা হলো রসগোল্লার ইংরেজি কি সেটা। আমরা বাংলায় সবাই এটা কে রসগোল্লা নামে চিনি। 

কিন্তু রসগোল্লার ইংরেজি কি তা কত জনই বা জানে। কেননা এটাকে সবাই বাংলা তেই সম্বোধন করে থাকে। যার ফলে রসগোল্লার ইংরেজি কি তা সবার জানা থাকে না। তো যারা রসগোল্লার ইংরেজি কি সে জানেন না কিংবা রসগোল্লার ইংরেজি কি সেটি জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। এই প্যারায় আমি রসগোল্লার ইংরেজি কি তা সম্পর্কে আলোচনা করবো। চলুন জেনে আসি রসগোল্লার ইংরেজি কি সে সম্পর্কে।

রসগোল্লার ইংরেজি কি তা একটি মজার প্রশ্ন। রসগোল্লা যেমন মজা এই প্রশ্নটি ও তেমন মজার একটি প্রশ্ন। রসগোল্লার ইংরেজি কি তা ৯৯ শতাংশ মানুষই জানে না। দেখি ভাবুন তো রসগোল্লার ইংরেজি কি? জানি বেশিরভাগই পারবেন না রসগোল্লার ইংরেজি কি সে প্রশ্নের উত্তর। আপনি জানেন কি যে ইংরেজিতে রসগোল্লাকে "Syrup Filled Roll" বলা হয়। কিন্তু আমাদের অন্যতম একটি ডিকশনারি গুগল রসগোল্লাকে  Rasgulla-ই বলে জানিয়েছে আমাদের কে। কিন্তু এর সঠিক নাম সিরাপ ফিল্ড রোল। 
তো আপনারা নিশ্চয়ই আজকের পোস্টে এমন একটি বিষয়ের ইংরেজি নাম সম্পর্কে জেনেছেন যেটা ৯৯ শতাংশ মানুষ জানে না। আশা করি এখন থেকে মনে থাকবে রসগোল্লার ইংরেজি কি তা সম্পর্কে। এছাড়াও রসগোল্লার ইতিহাস ও রসগোল্লা কে আবিষ্কার করেন এবং রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত সে সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্ট এর সাথে থাকুন। 

রসগোল্লার ইতিহাস 

আমরা তো প্রায় সময়ই রসগোল্লা খেয়ে থাকি। প্রতিটি মিষ্টির দোকানেই রসগোল্লা বিক্রি করে থাকে। কিন্তু কয় জনেই বা রসগোল্লার ইতিহাস সম্পর্কে জানেন? নিশ্চিত ভাবে বলা যায় অধিকাংশ মানুষই জানে না যে রসগোল্লার ইতিহাস সম্পর্কে। এমন কি যারা রসগোল্লা বিক্রি করে তাদের মধ্যে ও অনেক জন রসগোল্লার ইতিহাস সম্পর্কে কোন ধারণা নেই। তো যারা রসগোল্লার ইতিহাস সম্পর্কে জানতে চান তারা এই পোস্টের মাধ্যমে রসগোল্লার ইতিহাস সম্পর্কে ধারণা নিতে পারবেন। তো চলুন জেনে নিই রসগোল্লার ইতিহাস সম্পর্কে। 

রসগোল্লার ইতিহাস এর মধ্যে এর উৎপত্তি নিয়ে একটি বিরোধ দেখা যায়। সেটি হলো রসগোল্লা প্রথম কোথায় আবিষ্কার হয়। বিশেষজ্ঞদের মতে, রসগোল্লার প্রাচীন উৎপত্তি স্থল হলো বাংলাদেশ এর বরিশাল অঞ্চল। পিরোজপুর এর ভান্ডারিয়ায় পর্তুগিজদের সময়ের সেখানের ময়রা গণরা ছানা, সুজি ও দুধ দিয়ে গোলাকার একরকম মিষ্টি তৈরি করতো যাকে রসগোল্লা বলে অ্যাখ্যায়িত করা হয়। এভাবে ধীরে ধীরে বরিশাল অঞ্চলের হিন্দু ময়রা গণরা তাদের বংশগতির মাধ্যমে কলকাতা তথা উড়িষ্যায় বিস্তার করে রসগোল্লার। 

মূলত এটাই ছিল রসগোল্লার ইতিহাস এর মধ্যে এর উৎপত্তির স্থল। বাংলাদেশ বিভিন্ন জায়গায় ও ভারতের বিভিন্ন অঞ্চল এখনো রসগোল্লার জন্য প্রসিদ্ধ। আশা করি রসগোল্লার ইতিহাস সম্পর্কে ধারণা পেয়েছেন। এছাড়াও রসগোল্লা কে আবিষ্কার করেন এবং রসগোল্লার ছবি ও রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত তা জানতে পরবর্তী প্যারা গুলো অনুসরণ করুন। 

রসগোল্লা কে আবিষ্কার করেন

রসগোল্লা নামটি শুনলেই আমাদের সবার জিহবা তে লালা জমে যায়। কারণ রসগোল্লা নামটা যেমন রসে ভরা তেমনি রসগোল্লার স্বাধ ও রসে ভরপুর। তাই রসগোল্লা খেতে পছন্দ করে না  এমন মানুষ খুব কমই আছে। আমরা প্রতিনিয়ত যে রসগোল্লা খায় তার আবিষ্কারক সম্পর্কে কি আমাদের কোনো ধারণা আছে? আমরা অধিকাংশ লোকেই জানি না রসগোল্লা কে আবিষ্কার করেন তা সম্পর্কে। ইতিহাস মতে, রসগোল্লা প্রথম আবিষ্কার করেন পশ্চিমবঙ্গের ফুলিয়ার হারাধন ময়রা। 

যতদূর জানা গেছে হারাধন ময়রার হাতেই প্রথম রসগোল্লার আবিষ্কার হয়। তবে কলকাতার নবীনচন্দ্র দাস ছিলেন আধুনিক রসগোল্লার আবিষ্কারক। তিনি ইতিহাসে রসগোল্লার জনপ্রিয় কণ্ঠে কলম্বাসের সাথে যুক্ত ছিলেন। এরপর থেকেই রসগোল্লা কলকাতা সহ বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। নিশ্চিত বুঝতে পেরেছেন রসগোল্লা কে আবিষ্কার করেন তা সম্পর্কে। এছাড়াও রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত ও রসগোল্লার ছবি সম্পর্কে জানতে পরের অংশ গুলো পড়ুন। 

রসগোল্লার ছবি

আমরা যেসব রসগোল্লা খায় সেগুলো ছাড়াও আরও অনেক রসগোল্লা আছে। হয়তো সবাই সব রসগোল্লা খায়নি। তো এই প্যারায় আমি রসগোল্লার ছবি দেখাবো যেখানে বাহারি রকমের রসগোল্লা থাকবে। হয়তো এসব রসগোল্লা থেকে আপনি অনেক গুলো দেখেছেন কিংবা খেয়েছেন এবং অনেক গুলো খাননি বা দেখেননি। চলুন দেখে নেওয়া যাক রসগোল্লার ছবি গুলোঃ
উপর এর দেখানো রসগোল্লা গুলো হয়তো আপনারা সাধারণ অনেকে দেখেছেন। আপনাদের মধ্যে অনেক জনই আছেন যারা এই রসগোল্লা গুলো খাওয়ার সৌভাগ্যও হয়েছে। এই রসগোল্লা গুলো সাধারণত মিষ্টির দোকানে পাওয়া যায়। এগুলো খেতেও অত্যন্ত সুস্বাদু। এছাড়া আরো হরেক রকমের রসগোল্লার ছবি দেখতে নিচে যান।

উপরের দেখানো রসগোল্লা ও আপনারা হয়তো অনেকেই দেখেছেন। এগুলো ও অন্য সব রসগোল্লার মতো মিষ্টির দোকানে পাওয়া যাবে। এসব রসগোল্লার দাম তুলনা মূলক ভাবে সাধারণ যে রসগোল্লা রয়েছে তাদের থেকে কিছুটা বেশি। তবে দাম যেমন বেশি এগুলোর স্বাধ ও অনেক ভিন্ন। এগুলো ছাড়াও আরো বেশ কয়েকটি রসগোল্লার ছবি দেখে নেওয়া যাক। 

এখানে ও বিভিন্ন ধরনের রসগোল্লার ছবি দেওয়া হয়েছে। আপনারা হয়তো এখান থেকে অনেক গুলো ইতিমধ্যে খেয়েও ফেলেছেন। এগুলোও আপনারা মিষ্টির দোকানে পাবেন৷ এসব রসগোল্লা সাধারণ রসগোল্লার চেয়ে অনেকটা ভিন্ন প্রকৃতির। তবে দামটা একটু বেশি। আশা করি আপনারা রসগোল্লার ছবি গুলো দেখে হরেক রকম রসগোল্লার ধারণা পেয়েছেন। এছাড়াও রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত তা জানতে পরবর্তী প্যারাটি পড়ুন। 

রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত

বাংলাদেশে ৬৪ টি জেলা রয়েছে। এসব জেলার জায়গা গুলো একেক টি একেক টি জিনিসের জন্য বিখ্যাত। আপনারা কি জানেন রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত সে সম্পর্কে? রসগোল্লার জন্য বাংলাদেশের যে জায়গাটি বিখ্যাত সেটি হলো কুমিল্লা। কুমিল্লার বিভিন্ন জায়গা ময়রারা তাদের বাড়িতে কিংবা ফ্যাক্টরীতে রসগোল্লা তৈরি করে। এসব রসগোল্লা গুলো বিভিন্ন জায়গায় ডেলিভারি দেওয়া হয়। বেশিরভাগ লোকেই কুমিল্লার রসমালাই বা রসগোল্লা অনেক পছন্দ করে। তো নিশ্চয়ই রসগোল্লার জন্য কোন জায়গা বিখ্যাত তা সম্পর্কে ধারণা পেয়েছেন। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url