জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য

বিভিন্ন জীবন বীমা পলিসি পাওয়া যায় এবং আপনার জন্য কোনটি সঠিক তা জানা বিভ্রান্তিকর হতে পারে। জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য তা জীবন বীমা পলিসির একটি খুব প্রয়োজনীয় বিষয়। তাই আজ আমরা জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য এবং জীবন বীমা কর্পোরেশন পলিসি চেক নিয়ে আলোচনা করবো। 

যারা জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য ও জীবন বীমা কর্পোরেশন পলিসি বোনাস সম্পর্কে জানতে চান নিচে পড়ুন।  জীবন বীমা কর্পোরেশন পলিসি চেক নির্দেশিকা চারটি সবচেয়ে সাধারণ ধরনের জীবন বীমা পলিসি নিয়ে আলোচনা করবো মেয়াদী জীবন বীমা, সমগ্র জীবন বীমা, সর্বজনীন জীবন বীমা, এবং পরিবর্তনশীল জীবন বীমা। তারপরে, জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য এবং জীবন বীমা কর্পোরেশন পলিসি বোনাস  তা ব্যাখ্যা করব এবং কোনটি আপনার জন্য সঠিক তা সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করব। 

সূচিপত্রঃ জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য

কি দুই ধরনের জীবন বীমা আছে? 

জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য - দুই ধরনের জীবন বীমা আছে তা হল মেয়াদী এবং স্থায়ী জীবন বীমা পলিসি। একটি মেয়াদী জীবন বীমা পলিসি অস্থায়ী এবং শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য আপনাকে কভার করে, সাধারণত পাঁচ থেকে ৪০ বছরের মধ্যে। একটি স্থায়ী জীবন বীমা পলিসি আপনার সমগ্র জীবনকে কভার করে এবং সময়ের সাথে সাথে নগদ মূল্য তৈরি করে। 

জীবন বীমার বিভিন্ন প্রকার কি কি?

আপনি হয়ত টার্ম এবং পুরো জীবন বীমা সম্পর্কে জানেন। তবে এটা সাত প্রকার। নিচের গুলা সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা আপনাকে বলবঃ 

  • মেয়াদী জীবন বীমা পলিসি
  • সম্পূর্ণ জীবন বীমা (স্থায়ী জীবন বীমা)
  • সর্বজনীন জীবন বীমা (স্থায়ী জীবন বীমা)
  • সূচিবদ্ধ সার্বজনীন জীবন বীমা
  • পরিবর্তনশীল সর্বজনীন জীবন বীমা
  • চূড়ান্ত ব্যয় বীমা (স্থায়ী জীবন বীমা)
  • গ্রুপ জীবন বীমা

আপনি কি ধরনের জীবন বীমা পলিসি আশা করেন 

জীবন বীমার প্রাথমিক উদ্দেশ্য হল বীমাকৃত ব্যক্তির মৃত্যু, অক্ষমতা, অসুস্থতা এবং/অথবা দুর্ঘটনার বিরুদ্ধে সুরক্ষা প্রদান করা। গৌণ উদ্দেশ্য হল ভবিষ্যতের আর্থিক বাধ্যবাধকতা পূরণের জন্য সঞ্চয় প্রদান করা।

যাইহোক বাংলাদেশের বাস্তবতা হল বেশিরভাগ মানুষ জীবন বীমাকে সঞ্চয়ের হাতিয়ার হিসাবে বিবেচনা করে এবং সুরক্ষা উপাদানের উপর কম বা কোন মনোযোগ দেয় না। এছাড়াও, লোকেরা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের দ্বারা প্রদত্ত একটি সঞ্চয় পণ্যের সাথে একটি জীবন বীমা পণ্যের বিনিয়োগের রিটার্নের তুলনা করে।

এটি একটি ন্যায্য তুলনা নয় কারণ বীমা কোম্পানিগুলিকে কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ করতে হবে যা বাজারে সর্বোচ্চ রিটার্নের নিশ্চয়তা দিতে পারে না। যদি সঞ্চয়ই আপনার একমাত্র ফোকাস হয় তাহলে জীবন বীমা আপনার জন্য ভালো পছন্দ নয়।
পরিশেষে, ভুলে যাবেন না যে জীবনের প্রধান ঘটনাগুলির পরিবর্তনের কারণে আপনার জীবন বীমার প্রয়োজনগুলি সারা বছর ধরে পরিবর্তিত হবে। আপনি যখন অল্পবয়সী এবং অপেক্ষাকৃত সুস্থ তখন পলিসি কেনা সস্তা। আপনি যত বেশি অপেক্ষা করেন বীমা কভারেজ পাওয়ার আগে আপনার সাথে কিছু হওয়ার সম্ভাবনা তত বেশি। এখান থেকে জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য, জীবন বীমা কর্পোরেশন পলিসি চেক এবং জীবন বীমা কর্পোরেশন পলিসি বোনাস জানতে পারলাম।  

জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য

সর্বোত্তম উপযুক্ত জীবন বীমা বিভিন্ন কারণের উপর নির্ভর করবে, যার মধ্যে রয়েছে ক্রয়ক্ষমতা, বর্তমান জীবন পর্যায়, কভারেজের সময়কাল, কভারেজের পরিমাণ এবং সুবিধার প্রকার। জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য জানুন। 

মূলত জীবন বীমার মাধ্যমে আপনি যে উদ্দেশ্যগুলি অর্জন করতে চান সেগুলি সম্পর্কে আপনাকে ভাবতে হবে। উদাহরণ স্বরূপ, যদি আপনার বয়স চল্লিশের কোঠায় হয় এবং আপনার একটি বাচ্চা থাকে তাহলে আপনি ১০ থেকে ২০ বছরের দীর্ঘ এনডোমেন্ট পলিসির জন্য যেতে পারেন যা জীবন কভারেজ এবং পরিপক্কতার সুবিধা দেবে। 

আপনি গুরুতর অসুস্থতার কভারেজের মতো জীবন্ত সুবিধাগুলিও যুক্ত করতে পারেন। পরিপক্কতার পরিমাণ বাচ্চাদের শিক্ষা, বিয়ে বা আরও বিনিয়োগের জন্য ব্যবহার করা যেতে পারে। গুরুতর অসুস্থতা কভারেজ আপনাকে বড় রোগের বিরুদ্ধে রক্ষা করতে পারে যেমন ক্যান্সার, স্ট্রোক, হার্ট অ্যাটাক।
একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার উপলব্ধি করা উচিত তা হল আপনি যে বীমা প্রিমিয়াম প্রদান করবেন তা ২ ভাগে বিভক্ত হবে – সুরক্ষা এবং সঞ্চয়। সুতরাং সুরক্ষা প্রদানের জন্য প্রিমিয়াম একটি ভোগ্য সুবিধা হিসাবে বিবেচিত হবে এবং পরিপক্কতার সুবিধার জন্য জমা হবে না। 

আবারও একজন বীমা পরিকল্পনাকারী আপনাকে আপনার জন্য সর্বোত্তম উপযুক্ত পণ্য ব্যাখ্যা করতে এবং পরামর্শ দিতে সাহায্য করতে পারে। তাই জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য, জীবন বীমা কর্পোরেশন পলিসি চেক এবং জীবন বীমা কর্পোরেশন পলিসি বোনাস সম্পর্কে আরো জানতে আপনি তাদের সাথে কথা বলতে পারেন।  

জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য - শেষ কথা 

এখন যেহেতু আপনি বিভিন্ন জীবন বীমা পলিসি জানেন। আশা করছি আপনার জন্য কোনটি সেরা তা সিদ্ধান্ত নিতে আপানার এখন একটু সুবিধা হবে ৷ আপনাদের সুবিধার জন্যেই আজকে জীবন বীমা পলিসি কোন ধরনের পণ্য, জীবন বীমা কর্পোরেশন পলিসি চেক এবং জীবন বীমা কর্পোরেশন পলিসি বোনাস নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ![জব আইডি=২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url