২০২৩ সালের বাংলা-ইংরেজি-হিজরি ক্যালেন্ডারসহ-সরকারি ছুটির তালিকা

আজকের পোস্টে আমরা আপনাদের জন্য বাংলা, ইংরেজি ও হিজরি ক্যালেন্ডার-সরকারির ছুটির তালিকাসহ বর্ষপঞ্জি-২০২৩ উপস্থাপন করবো। 

1430 Bengali Calendar বা 2023 Bangla Calendar বা বাংলা ক্যালেন্ডার 2023 হল ভারত ও বাংলাদেশে ব্যবহৃত একটি সৌর বর্ষপঞ্জি। বাংলা ক্যালেন্ডার ২০২৩ মূলত ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসাম রাজ্যে ও সম্পূর্ণ বাংলাদেশে সরকারি ক্যালেন্ডার ২০২৩ হিসেবে ব্যবহৃত হয়।

 ১৪৩০ সালের বাংলা ক্যালেন্ডার বা বাংলা সালকে বলা হয় বঙ্গাব্দ বা বাংলা সংবৎ, যা শুরু হয়েছিল ৫৯৩ খ্রিষ্টাব্দে। এজন্য ইংরেজি গ্রেগরীয় ক্যালেন্ডার ও বাংলা সংবৎ এর পার্থক্য ৫৯৩ বছর। যেমন ২০২৩ – ১৪৩০ = ৫৯৩ বছর। 

বাংলা ক্যালেন্ডার ১৪৩০ বা বাংলা সংবৎ অবিভক্ত ভারতের বাঙলি সম্প্রদায় ঐতিহ্যগত ভাবে ব্যবহার করে আসছে যার সংশোধিত সংস্করণ ১৯৮৭ সালে বাংলাদেশ সরকার আনুষ্ঠানিক ভাবে গ্রহণ করে।

1430 Bengali Calendar এর প্রতি মাসের পরিচয় মাসের নাম দিন সংখ্যা ঐতিহ্যগত ঋতু ইংরেজি মাস হিন্দু বিক্রমী মাস বৈশাখ ৩১ গ্রীষ্ম এপ্রিল-মে মেষ জৈষ্ঠ্য ৩২ গ্রীষ্ম মে-জুন বর্ষা আষাঢ় ৩১ বর্ষা জুন-জুলাই মিথুন শ্রাবণ ৩২ বর্ষা জুলাই-আগস্ট কর্কট ভাদ্র ৩১ শরৎ আগস্ট-সেপ্টেম্বর সিংহ আশ্বিন ৩০ শরৎ সেপ্টেম্বর-অক্টোবর কন্যা কার্তিক ৩০ হেমন্ত অক্টোবর-নভেম্বর তুলা অগ্ৰহায়ণ ৩০ হেমন্ত নভেম্বর-ডিসেম্বর বৃশ্চিক পৌষ ২৯ শীত ডিসেম্বর-জানুয়ারি ধনু মাঘ ২৯ শীত জানুয়ারি-ফেব্রুয়ারি মকর ফাল্গুন ৩০ বসন্ত ফেব্রুয়ারী-মার্চ কুম্ভ চৈত্র ৩০ বসন্ত মার্চ-এপ্রিল-মীন

আজকের এই পোস্টে বাংলা ক্যালেন্ডার এর যেসব মাস উল্লেখ থাকছে তা নিম্নরূপ:

বৈশাখ মাসের ক্যালেন্ডার 2023, জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার 2023, আষাঢ় মাসের ক্যালেন্ডার 2023, শ্রাবন মাসের ক্যালেন্ডার 2023, ভাদ্র মাসের ক্যালেন্ডার 2023, আশ্বিন মাসের ক্যালেন্ডার 2023, কার্ত্তিক মাসের ক্যালেন্ডার 2023, অগ্রায়ন মাসের ক্যালেন্ডার 2023, পৌষ মাসের ক্যালেন্ডার 2023 ও 2024, মাঘ মাসের ক্যালেন্ডার 2024, ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024, চৈত্র মাসের ক্যালেন্ডার 2024 

আরো পড়ুনঃ আজকের ডলার রেট কত-আজকের টাকার রেট কত

আমাদের দৈনন্দিন অনেক প্রয়োজনে বাংলা ক্যালেন্ডার (Bangla Calendar) প্রয়োজন হয়। আজকের এই বাংলা ক্যালেন্ডার (Bangla Calendar) এ পাবেন বিভিন্ন সরকারী-বেসরকারী অফিস-আদালতের ছুটির তালিকাসহ বাংলা, ইংরেজি ও হিজরি ক্যালেন্ডার-২০২৩।

বাংলা ক্যালেন্ডার (Bangla Calendar)- ২০২৩ খ্রিষ্টাব্দ, ১৪২৯-৩০ বঙ্গাব্দ, ১৪৪৪-৪৫ হিজরি



১৪৩০ সালের বাংলা ক্যালেন্ডার এর প্রথম মাস হল বৈশাখ মাস যা শুরু হয় ইংরেজি ক্যালেন্ডারে এপ্রিল মাসের শেষার্ধে ও শেষ হয় মে মাসের প্রথমার্ধে। এবছর বৈশাখ মাস হল ১৫ই এপ্রিল থেকে ১৫ই মে। বৈশাখ মাস হল গ্ৰীষ্ম কালের প্রথম মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘বিশাখা’ নক্ষত্রের নাম অনুসারে।

বাংলা ক্যালেন্ডার ২০২৩ এর দ্বিতীয় মাস হল জৈষ্ঠ্য মাস যা শুরু হয় মে মাসের শেষার্ধে ও শেষ হয় জুন মাসের প্রথমার্ধে। এবছর জৈষ্ঠ্য মাস ১৬ই মে থেকে ১৫ই জুন পর্যন্ত। জৈষ্ঠ্য মাস হল গ্ৰীষ্ম কালের শেষ মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘জ্যেষ্ঠা’ নক্ষত্রের নাম অনুসারে।

1430 Bengali Calendar এর তৃতীয় মাস হল আষাঢ় মাস যা শুরু হয় জুন মাসের শেষার্ধে ও শেষ হয় জুলাই মাসের প্রথমার্ধে। এবছর আষাঢ় মাস ১৬ই জুন থেকে ১৭ই জুলাই পর্যন্ত। আষাঢ় মাস হল বর্ষা কালের দুই মাসের প্রথম মাস। এই মাসের নামকরণ হয়েছে  ‘পূর্বাষাঢ়া নক্ষত্র ও উত্তরাষাঢ়া’ নক্ষত্রের নাম অনুসারে।

Bengali Calendar 2023 এর চতুর্থ মাস হল শ্রাবণ মাস যা শুরু হয় জুলাই মাসের শেষার্ধে ও শেষ হয় অগাস্ট মাসের প্রথমার্ধে। এবছর আষাঢ় মাস ১৮ই জুলাই থেকে ১৭ই অগাস্ট পর্যন্ত। বর্ষা কালের সমাপ্তি হয় শ্রাবণ মাসে। এই মাসের নামকরণ হয়েছে ‘শ্রাবণা’ নক্ষত্রের নাম অনুসারে।

Bangla Calendar 1430 এর পঞ্চম মাস হল ভাদ্র মাস যা শুরু হয় অগাস্ট মাসের শেষার্ধে ও শেষ হয় সেপ্টেম্বর মাসের প্রথমার্ধে। এবছর ভাদ্র মাস ১৮ই অগাস্ট থেকে ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত। শরৎ কাল শুরু হয় ভাদ্র মাসের সাথে। এই মাসের নামকরণ হয়েছে ‘উত্তর ভাদ্রপদ ও পূর্ব ভাদ্রপদ’ নক্ষত্রের নাম অনুসারে।

Bengali Calendar 1430 এর ষষ্ঠ মাস হল আশ্বিন মাস যা শুরু হয় সেপ্টেম্বর মাসের শেষার্ধে ও শেষ হয় অক্টোবর মাসের প্রথমার্ধে। এবছর আশ্বিন মাস ১৮ই সেপ্টেম্বর থেকে ১৮ই অক্টোবর পর্যন্ত। আশ্বিন মাস হল শরৎ কালের দ্বিতীয় ও শেষ মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘অশ্বিনী’ নক্ষত্রের নাম অনুসারে।

বাংলা ক্যালেন্ডার 2023 এর সপ্তম মাস হল কার্তিক মাস যা শুরু হয় অক্টোবর মাসের শেষার্ধে ও শেষ হয় নভেম্বর মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৯ই অক্টোবর থেকে ১৭ই নভেম্বর পর্যন্ত। কার্তিক মাস হল হেমন্ত কালের প্রথম মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘কৃত্তিকা’ নক্ষত্রের নাম অনুসারে।

2023 Bengali Calendar এর অষ্টম মাস হল অগ্ৰহায়ণ বা অঘ্রাণ মাস যা শুরু হয় নভেম্বর মাসের শেষার্ধে ও শেষ হয় ডিসেম্বর মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৮ই নভেম্বর থেকে ১৭ই ডিসেম্বর পর্যন্ত। হেমন্ত কালের দ্বিতীয় ও শেষ মাস হল অগ্ৰহায়ণ মাস। এই মাসের আরেক নাম ‘মার্গশীর্ষ’ এবং এই মাসের নামকরণ হয়েছে ‘মৃগশিরা’ নক্ষত্রের নাম অনুসারে।

বাংলা ক্যালেন্ডার ১৪৩০ এর নবম মাস হল পৌষ মাস যা শুরু হয় ডিসেম্বর মাসের শেষার্ধে ও শেষ হয় জানুয়ারী মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৮ই ডিসেম্বর থেকে ১৫ই জানুয়ারী পর্যন্ত। শীতের শুরুর আগমন বার্তা নিয়ে আসে পৌষ মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘পুষ্যা’ নক্ষত্রের নাম অনুসারে।

Bangla Calendar 2023 এর দশম মাস হল মাঘ মাস যা শুরু হয় জানুয়ারী মাসের শেষার্ধে ও শেষ হয় ফেব্রুয়ারী মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৬ই জানুয়ারী থেকে ১৩ই ফেব্রুয়ারী পর্যন্ত। মাঘ মাস হল শীত কালের দ্বিতীয় ও শেষ মাস। মাঘ মাসের নামকরণ হয়েছে ‘মঘা’ নক্ষত্রের নাম অনুসারে।

1430 Bangla Calendar এর একাদশতম মাস হল ফাল্গুন মাস যা শুরু হয় ফেব্রুয়ারী মাসের শেষার্ধে ও শেষ হয় মার্চ মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৪ই ফেব্রুয়ারী থেকে ১৪ই মার্চ পর্যন্ত। বসন্ত কালের প্রথম মাস হল ফাল্গুন মাস। এই মাসের নামকরণ হয়েছে ‘উত্তর ফাল্গুনী ও পূর্ব ফাল্গুনী’ নক্ষত্রের নাম অনুসারে।

2023 Bangla Calendar এর দ্বাদশ ও অন্তিম মাস হল চৈত্র মাস যা শুরু হয় মার্চ মাসের শেষার্ধে ও শেষ হয় এপ্রিল মাসের প্রথমার্ধে। এবছর কার্তিক মাস ১৫ই মার্চ থেকে ১৩ই এপ্রিল পর্যন্ত। চৈত্র মাস হল বসন্ত কালের দ্বিতীয় ও শেষ মাস। চৈত্র মাসের নামকরণ হয়েছে ‘চিত্রা’ নক্ষত্রের নাম অনুসারে।

আরো দেখুনঃ

Bangla Calendar 2023 pdf download নীচে ১৪৩০ সালের বাংলা ক্যালেন্ডার pdf download করার link দেওয়া হল। Link এ click করে Bengali Calendar 2023 pdf download করে নিন:


Tag :
বৈশাখ মাসের ক্যালেন্ডার 2023, জ্যৈষ্ঠ মাসের ক্যালেন্ডার 2023, আষাঢ় মাসের ক্যালেন্ডার 2023, শ্রাবন মাসের ক্যালেন্ডার 2023, ভাদ্র মাসের ক্যালেন্ডার 2023, আশ্বিন মাসের ক্যালেন্ডার 2023, কার্ত্তিক মাসের ক্যালেন্ডার 2023, অগ্রায়ন মাসের ক্যালেন্ডার 2023, পৌষ মাসের ক্যালেন্ডার 2023 ও 2024, মাঘ মাসের ক্যালেন্ডার 2024, ফাল্গুন মাসের ক্যালেন্ডার 2024, চৈত্র মাসের ক্যালেন্ডার 2024 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  •      মোঃ শফিকুল ইসলাম ✅
    মোঃ শফিকুল ইসলাম ✅ March 22, 2024 at 10:01 AM

    oh nice come from my article https://www.techmybd.com/2024/03/sobekodor.html

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url