XIClass Admission 2024-2025- HSC Admission 2024

XI Class Admission System 2024-2025 _ HSC Admission 2024 (www.xiclassadmission.gov.bd) এই ওয়েবসাইট থেকে XI Class Admission System 2024-2025 _ HSC Admission 2024 এ আবেদন করতে পারবে। যারা এস.এস.সি তে GPA- 5.00 পাইছে তারা রাজশাহীর যে কোনো কলেজ (যেমন- রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মহিলা কলেজ) এ আবেদন করতে পারবে। এবং যারা GPA- 5.00 পান নাই কিন্তু GPA- 5.00 এর কাছাকাছি (যেমন- 4.80, 4.50, 4.30, 4.00) এরকম ধরনের রেজাল্টেও রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মহিলা কলেজ এসব কলেজে আবেদন করতে পারবে তবে গ্রুপ মানবিক বা বানিজ্য তে আবেদন করলে সহজেই প্রথম ধাপে চয়েজ দিলেই সিলেকশন হয়ে যাবে।  যারা গোল্ডেন এ+ পেয়েছেন তারা বিজ্ঞান বিভাগে রাজশাহী জেলার যে কোনো কলেজ (যেমন- রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মহিলা কলেজ) এসব কলেজে আবেদন করলে সহজেই সিলেকশন হতে পারবে। 

একাদশ শ্রেণীতে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে 

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য সর্বনিম্ন GPA- 2.00 হলেই আবেদন করতে পারবেন। তবে ভালো কোনো কলেজ (যেমন- রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, রাজশাহী নিউ ডিগ্রী কলেজ, রাজশাহী মহিলা কলেজ) এগুলোতে ভর্তি হতে চাইলে অবশ্যই GPA-4.00 এর উপর রেজাল্ট হতে হবে।  

একাদশ শ্রেণীতে কয়টি কলেজ চয়েজ দিতে পারবো ?  

২০২৪ সালে এইচএসসি/একাদশ শ্রেণীতে ভর্তির পছন্দের তালিকায় নূন্যতম ৫ (পাঁচ) টি ও সর্বোচ্চ ১০ (দশ) টি কলেজে আবেদন করা যাবে। 

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন ফি কত ? 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ইনফরমেশন অনুযায়ী একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন ফি মাত্র ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা। তবে ভর্তি কনফার্ম হয়ে গেলে কলেজে যোগাযোগ করার পার তাদের রুলস অনুসারে আরো কিছু টাকা লাগবে। 

আমার এসএসসি তে এক বিষয়ে ফেল আসছে ভর্তি হতে পারবো কি ? 

এসএসসি তে আপনার যদি এক বিষয়ে ফেল আসে তাহলে আপনি ভর্তি হতে পারবেন তবে পুনরায় আপনাকে আবার ঐ বিষয়ে ফরম ফিলাপ করে পরীক্ষা দিয়ে উল্লেখিত বিষয়ে উত্তীর্ণ হইলে আপনি ভর্তি হতে পারবেন।   

একাদশ শ্রেণীতে কিভাবে ভর্তি হবো ? 

একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া কোনো আহামরি ব্যাপার না ! আপনি যদি এসএসসি তে সুনামের সহিত অর্থাৎ ভালো রেজাল্ট পেয়ে উত্তীর্ণ হলেই আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবেন। 

একাদশ শ্রেণীতে ভর্তি হতে কি কি কাগজ লাগবে ?  

একাদশ শ্রেণীতে ভর্তি হতে যেসব কাগজপত্র প্রয়োজন তা নিম্নরূপ : 
১. মূল প্রবেশ পত্র  
২. মূল রেজিষ্ট্রেশন কার্ড
৩. আপনি যে প্রতিষ্ঠান থেকে পাশ করেছেন সে প্রতিষ্ঠানের প্রশংসা পত্র/Testimonial. 
৫. এসএসসি এর মূল নম্বরপত্র/অনলাইন নম্বরপত্র 
৬. পাসপোর্ট সাইজের ২ কপি ছবি 
৭. জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি 
৮. পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি 

একাদশ শ্রেণীতে কোন কোন গ্রুপ থাকবে ? 

একাদশ শ্রেনীতে যেসব গ্রুপ থাকবে- এসএসসি তে আমরা মানবিক, বানিজ্য ও বিজ্ঞান এই তিন বিভাগ ছিল। কিন্তু একাদশ শ্রেনীতে ঐ একই গ্রুপ থাকবে কিন্তু ভালো কলেজগুলোর ক্ষেত্রে এটু ডিফেন্ট আছে। তা হলো- একাদশ শ্রেনীতে সাধারন এই গ্রুপ গুলোর পাশাপাশি চারু ও কারুকলা, স্কাউটিং ইত্যাদি গ্রুপ থাকবে।  

একাদশ শ্রেণীতে ভর্তি কবে থেকে শুরু ? 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ইনফরমেশন অনুযায়ী আগামী ২৬ মে ২০২৪ ইং রোজ রবিবার সকাল ১০.০০ টার পর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। 

একাদশ শ্রেণীতে ভর্তির শেষ সময় ?  

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ইনফরমেশন অনুযায়ী একাদশ শ্রেণীর অনলাইন ভর্তি প্রক্রিয়া আগামী ১১ জুন ২০২৪ ইং তারিখে শেষ হবে। 

উল্লেখ্য যে, প্রথমবার আবেদন করলে শুধুমাত্র একটি মাত্র কলেজেই আবেদন বা চয়েজ দিতে পারবেন। প্রথম বার চয়েজ দেওয়ার পরও যদি কাঙ্খিত কলেজ আপনার না আসে পরবর্তী দ্বিতীয় ধাপে ৫ (পাঁচ) টি কলেজে আবেদন/চয়েজ দিতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে, প্রথমবার যখন কলেজ চয়েজ দিবেন তখন আগে দেখবেন যে, আপনার রেজাল্ট কেমন রেজাল্ট যদি ভালো হয় তাহলে প্রথম আবেদনেই সিলেকশন হয়ে যেতে পারবেন।  

শেষ কথাঃ XIClass Admission 2024-2025- HSC Admission 2024

আপনারা যারা এবার ২০২৪ সালে এসএসসি পরীক্ষা দিলেন তারা কম বেশি হয়তো সবাই ভালো ফলাফল করেছেন। আবার এমনও কেউ আছে ফেল পড়েছেন। তো আপনি ফেল পড়েছেন বলে আপনি মন খারাপ করে বসে থাকবেন তা কিন্তু করবেন না, আপনার ভবিষ্যৎ জীবন কে সাফল্যের দিকে এগিয়ে নিতে গেলে এরকম অনেক বাধাই আপনাকে অতিক্রম করা লাগতে পারে। তাই যারা এবার ফেল পড়েছেন তারা সামনে বছর আবারও ফরম ফিলাপ করে পরীক্ষা দিবেন। অবশ্যই ভালো ফলাফল করতে পারবেন। তো আজকের পোষ্ট এ পর্যন্তই। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url