পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায়

নমস্কার/আদাব। প্রান প্রিয় বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আলোচনা করবো ফটোশপের বিভিন্ন টুলস ব্যবহার করে আমরা কিভাবে পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায়, কিভাবে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায়, পাসপোর্ট সাইজ ছবির মাপ এবং পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার নিয়ম স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। 

পাসপোর্ট ছবির মাপ কত কিংবা কিংবা ই-পাসপোর্ট ছবি প্রিন্ট করার উপায় কি ? ই-পাসপোর্ট ছবির মাপ এবং ই-পাসপোর্ট ছবি প্রিন্ট করার নিয়ম সম্পর্কে তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন। সেজন্য আপনি যদি পাসপোর্ট ছবি প্রিন্ট করার নিয়ম সম্পর্কিত তথ্য জেনে নিতে চান তাহলে এই আটিকেল থেকে সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করে নিতে পারেন।    

পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায়

পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ আমাদের অনেকেরই জানা নাই। আবার জানা থাকলেও তা সঠিক ভাবে সফটওয়্যার দিয়ে কাজ করতে পারি না। পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ দুইটি ভিন্ন দুই রকম মাপ। পাসপোর্ট সাইজের ছবির মাপ আলাদা, স্ট্যাম্প ছবির মাপও আলাদা। আজকের পোষ্টে আপনাদের মাঝে এ দুটির ছবির মাপ নিয়েই আলোচনা করবো। তাই  পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায় পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন অনেক জানা আজানা তথ্য এ আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন।    

পাসপোর্ট সাইজ ছবির মাপ কত 

👉 ওয়াইড: ১.৫ ইঞ্চি
👉 হাইড :১.৯ ইঞ্চি
👉 রেজুলেশন: ৩০০ 

একটি পাসপোর্ট সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে।  Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm– Resulation 300 Pixel (তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 50mm/HEITGH 40mm এবং Resulation 300 Pixel দিতে হবে।) আমরা যদি সেই নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি পাসপোর্ট সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই পাসপোর্ট সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Passport Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে। 

উপরের মাপের ছবি সাধারন কাজে ব্যবহার করা হলেও ভিসা আবেদনের জন্য যে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয় তার মাপ টি হলো ২ ইঞ্চি x ২ ইঞ্চি।

এবার পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।

Passport Size Photo Size  

There are certain sizes when it comes to making a passport size photo. Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm – Resolution 300 Pixel (But if two photos are attached together, WIDTH 50mm/HEITGH 40mm and Resolution 300 Pixel must be given.) If we do not use that specific size, a passport size photo is never complete. No and that image cannot be used for any purpose. So before making the passport size photo, we must check if the size of the photo is correct. We know that a passport size photo is used in our various official functions.       

Although the above size photo is used for general purposes, the size of the passport size photo required for visa application is 2 inches x 2 inches.

স্ট্যাম্প সাইজ ছবির মাপ কত 

👉 ওয়াইড: ০.৮ ইঞ্চি
👉 হাইড :১ ইঞ্চি       
👉 রেজুলেশন: ৩০০ 
  
একটি স্ট্যাম্প সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে। Stamp Size – WIDTH 22mm/ HEITGH 30mm– Resulation 300 Pixel (তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 22mm/HEITGH 30mm এবং Resulation 300 Pixel দিতে হবে।) আমরা যদি সেই নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি স্ট্যাম্প সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই স্ট্যাম্প সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Stamp Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে। 

উপরের মাপের ছবি সাধারন কাজে ব্যবহার করা হলেও ভিসা আবেদনের জন্য যে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয় তার মাপ টি হলো ২ ইঞ্চি x ২ ইঞ্চি। এটা সাধারনত সবাই জানি।  

এবার স্ট্যাম্প সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।   

Stamp Size Photo Size  

There are certain sizes when it comes to making a passport size photo. Stamp Size – WIDTH 22mm/ HEITGH 30mm – Resolution 300 Pixel (But if two photos are attached together, WIDTH 22mm/HEITGH 30mm and Resolution 300 Pixel must be given.) If we do not use that specific size, a Stamp size photo is never complete. No and that image cannot be used for any purpose. So before making the stamp size photo, we must check if the size of the photo is correct. We know that a stamp size photo is used in our various official functions.      

Although the above size photo is used for general purposes, the size of the passport size photo required for visa application is 2 inches x 2 inches.

পাসপোর্ট সাইজ ছবি তৈরির নিয়ম 

পাসপোর্ট সাইজ ছবির সাথে আমরা সবাই পরিচিত। কেননা প্রতিনিয়ত পাসপোর্ট সাইজ ছবি আমাদের ব্যবহার করার প্রয়োজন পড়ে। যেমন ধরুন, স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ব্যাংক হিসাব খুলতে, চাকরির ক্ষেত্রে এবং পাসপোর্ট তৈরি করার সময় আমাদের পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার প্রয়োজন পড়ে। তো, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায় তা নিচে আলোচনা করলাম।   

কোর্ট টাই পরা ছবি-পাসপোর্ট সাইজ ছবির মাপ কত 

👉 ওয়াইড: ১.৫ ইঞ্চি
👉 হাইড :১.৯ ইঞ্চি
👉 রেজুলেশন: ১২০০ (হাই রেজুলেশন) রেজুলেশন বেশি দিলে ছবি আরো বেশি উজ্জল ও ব্রাইটনেস ভালো আসবে।  

কোর্ট টাই পরা ছবি আমরা অনেকেই চাই। কিন্তু নিয়ম না জানার কারনে কোর্ট টাই পরা ছবি ইডিট রতে পারিনা। একটি কোর্ট টাই পরা ছবি-পাসপোর্ট সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে। Court tai  Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm– Resulation 300 Pixel (তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 50mm/HEITGH 40mm এবং Resulation 300 Pixel দিতে হবে।) আমরা যদি সেই নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি কোর্ট টাই পরা ছবি-পাসপোর্ট সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই কোর্ট টাই পরা ছবি- পাসপোর্ট সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Court tai Passport Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে।   

এবার কোর্ট টাই পরা পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন। নিচে আপনাদের সুবিধার্থে কিছু কোর্ট টাই পরা ছবির স্যাম্পল দেওয়া হলো- 




কোর্ট টাই পরা ছবি

কোর্ট টাই পরা ছবি

উপরে বর্ণিত কোর্ট টাই পরা ছবি গুলোর স্যাম্পল থেকে আপনি আপনার ছবিটিকে যেকোনো ধরনের Photoshop Software এর বিশেষ কিছু সফটওয়্যার হচ্ছে- Adobe Photoshop 7.0, Adobe Photoshop 8.0, Photoshop CS 8.0, Photoshop PS, Photoshop 8, Adobe Photoshop CC এ সফটওয়্যারগুলোর মাধ্যমে আপনি আপনার ছবিটির ‘মাথা/মুন্ড’ Crop করে কেটে নিয়ে এসে কোর্ট এর মাঝ বরাবর উপরে ভালোভাবে সেট করে দিতে হবে। তাহলেই আপনার কোর্ট টাই পরা ছবি রেডি হয়ে যাবে যে কোনো ধরনের অফিসিয়াল কাজ করার জন্য।  

ছবি সাইজ করতে কি ধরনের সফটওয়্যার-Software প্রয়োজন হবে 

কম্পিউটারে Passport Size ছবি তৈরিতে যেকোনো ধরনের Photoshop Software ব্যবহার করা যেতে পারে। বিশেষ কিছু সফটওয়্যার হচ্ছে- Adobe Photoshop 7.0, Adobe Photoshop 8.0, Photoshop CS 8.0, Photoshop PS, Photoshop 8, Adobe Photoshop CC সহ আরো অনেক। 

ফটোশপে বেশ কয়েক ভাবেই যেকোন ছবিকে পাসপোর্ট সাইজ ছবিতে রূপান্তরিত করা যায়। ফটোশপ এ পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার হতে ফটোশপ ওপেন করে নিন। ফটোশপ ওপেন করার পর Ctrl + ০ কি প্রেস করে ফটোশপে নতুন একটি ছবি ওপেন করুন। তারপর ছবিটির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য Polygonal lasso tool বা Magic wand tool এর মাধ্যমে সুন্দর ভাবে ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করে নিন। তারপর Crop tool এর সাহায্যে উপরে বর্ণিত আপনার কাঙ্খিত নির্ধারিত মাপে Crop করে নিন। তাহলেই আপনার ছবি রেডি। এবং সর্বশেষ কাজ ছবিটি Crop করা হয়ে গেলে Ctrl+S বোতামে প্রেস করে JPEG ভারশনে ছবিটি আপনার ডেস্কটপে Save করে নিন। তাহলেই এটির কাজ মোটামোটি শেষ। 

পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায়

পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করা খুব একটা আহামরি ব্যাপার না। আপনি যদি আমাদের এই পোষ্টটি ভালোভাবে পড়েন ও বুঝেন তাহলেই খুব সহজেই পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করতে পারবেন। পাসপোর্ট সাইজের ছবি প্রিন্ট করে নেওয়ার জন্য আপনি চাইলে বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে কম্পিউটার কিংবা ডেস্কটপে ব্যবহার করার জন্য বিভিন্ন রকমের ফটো এডিটিং সফটওয়্যার রয়েছে । 

আমাদের দৈনন্দিন কাজে আমাদের ছবির প্রয়োজন হয়। আজকাল নিজের কাজ নিজে করাটাই সিস্টেম হয়ে গেছে। স্টুডিওতে ছবি উঠলে দেখা যায় কাজ পছন্দ হচ্ছে না। আমাদের মন চায় নিজের ছবির কাজ নিজেই করি। কিন্তু সব কাজ জানলেও পাসপোর্ট সাইজের ছবি কিভাবে বানাব সেটা সবার জানা থাকে না বা আসল নিয়ম অনেকেই জানে না। 

সমস্ত ফটো এডিটিং সফটওয়্যার এর মাধ্যমে আপনি পাসপোর্ট সাইজের ছবি প্রিন্ট করতে পারবেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- Adobe Photoshop 7.0, Adobe Photoshop 8.0, Photoshop CS 8.0, Photoshop PS, Photoshop 8, Adobe Photoshop CC  ইত্যাদি। 

এক্ষেত্রে যখনই আপনি উপরে উল্লেখিত যে কোনো একটি সফটওয়্যার এর মধ্যে প্রবেশ করবেন, তারপর আপনাকে একটি ছবি ওপেন করে নিতে হবে এবং তারপরে আমাদের দেওয়া ছবির মাপ অনুযায়ী ছবিটি তৈরি করে নিতে হবে। 

এবং তারপর পরিশেষে, আপনি চাইলে প্রিন্টারের মাধ্যমে আপনার প্রয়োজনে ছবিটি প্রিন্ট করে নিতে পারবেন এবং তারপর এটি আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে আপনার কাঙ্খিতপাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবিটি Microsoft office word এ সাজিয়েও প্রিন্ট করতে পারবেন। Microsoft office word এ পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবিটি কপি করার জন্য Ctrl+C/Ctrl+D অতঃপর Ctrl+V কিবোর্ড থেকে কমান্ড দিয়ে একাধিক ছবি Microsoft office word পেজে সাজিয়ে নিয়ে পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবিটি প্রিন্ট করে নিতে পারবেন। 

পাসপোর্ট সাইজ ছবির মাপ সাধারণত হয়- 

👉 ওয়াইড: ১.৫ ইঞ্চি
👉 হাইড :১.৯ ইঞ্চি
👉 রেজুলেশন: ১২০০ (হাই রেজুলেশন) রেজুলেশন বেশি দিলে ছবি আরো বেশি উজ্জল ও ব্রাইটনেস ভালো আসবে।  

একটি পাসপোর্ট সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে।  Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm– Resulation 300 Pixel (তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 50mm/HEITGH 40mm এবং Resulation 300 Pixel দিতে হবে।) আমরা যদি সেই নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি পাসপোর্ট সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই পাসপোর্ট সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Passport Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে।   

এবার পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।

শেষ কথা ঃ পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায় 

আশা করি এতক্ষনে আপনারা পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায় সম্পর্কে একটা মোটামোটি ধারনা পেয়ে গেছেন। উপরের আলোতে পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের ছবির মাপ-পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার উপায় খুব ভালোভাবে আলোচনা করা হয়েছে। আপনার জানা অজানা অনেক তথ্যই এই পোষ্টটির মাধ্যমে জানতে পারবেন। নিয়মিত এরকম ধরনের আরো পোষ্ট পাইতে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ফলো করুন এবং শেয়ার করুন আপনাদের বন্ধদের মাঝে। এতক্ষণ কষ্ট করে পোষ্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কৃষ্ণ কম্পিউটারস’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url