ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024

ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024 ১ম বর্ষের ভর্তি ২০২৪ কবে শুরু হবে? ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024 ভর্তি নিয়ম ও তারিখ দেখুন! জেনে নিন। আপনি কি ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024 ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ডিগ্রি ও পাস কোর্সে ভর্তি হতে চান? এবং জানতে চান কবে শুরু হবে এবারের ডিগ্রি ভর্তি কার্যক্রম! তাহলে এখন সঠিক স্থানে অবস্থান করছেন। কারণ এই আর্টিকেলের মাধ্যমে এ সকল বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরা হবে ক্রমান্বয়ে। সাধারণত অনার্স ভর্তির ১ম, ২য় মেধা তালিকার পর, দেওয়া হয় রিলিজ স্লিপের মেধা তালিকা এবং অনার্স ১ম বর্ষের ভর্তি শেষে ডিগ্রি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আশা করা যাচ্ছে চলতি বছরের ডিগ্রি ১ম বর্ষের ভর্তি শুরু হয় আগামী জুন মাসের প্রথম সপ্তাহ হতে।   


ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024 আবেদন যোগ্যতা 

ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission 2024 - ডিগ্রি ভর্তি ২০২৪ এর আবেদনের যোগ্যতা ও শর্তাবলী; বাংলাদেশের স্বীকৃতি যে কোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৯, ২০ ও ২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০২১, ২২, ২৩ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিজনেস ম্যানেজম্যান্ট), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রথম ধাপের শর্তপূরণ সাপেক্ষ করে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ও পাস কোর্সে ভর্তি হওয়ার নিয়ম

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী প্রথম বর্ষ পাস কোর্স সার্টিফিকেট এ ভর্তি হতে চান তাহলে তার সঠিক নিয়ম কানুন অবশ্যই জানতে হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক ভর্তি কার্যক্রমের নিয়মকানুন হচ্ছে। অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও ও এর প্রিন্ট/ পিডিএফ কপি সংগ্রহ করতে হবে। আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। কলেজ কর্তৃপক্ষ অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ নিশ্চায়ন করতে হবে। 

ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission - ভর্তি হতে কত টাকা লাগে 

অনেকেই প্রশ্ন করেন ডিগ্রী ভর্তি হতে কত টাকা লাগে? তাদের উদ্দেশ্যে বলতে চাই প্রাথমিক আবেদন ফি, আবেদনকারী প্রতি প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশে ১৫০ টাকা ও কলেজ অংশে ১০০ টাকা। রেজিস্ট্রেশন ফি বাবদ: শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ৪৫০ টাকা, ক্রিয়া ও সংস্কৃতি ফি ২০, বিএনসিসি ফি ৫, রোভার স্কাউট ফি ১০ টাকা সহ মোট ৪৮৫ টাকা। শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি ৭০০ টাকা এবং ভর্তি পুনঃবহাল ফি ৭০০ টাকা।


আশা করছি ইতোমধ্যেই উপরের অংশ হতে ডিগ্রী ১ম বর্ষের ভর্তি ২০২৪ কবে এবং একই সাথে ভর্তির নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। 

ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission - 2024 ভর্তি শুরু ও শেষ তারিখ 

ডিগ্রী ভর্তি শুরু ঃ ০৫/০৬/২০২৪ খ্রিঃ 

ডিগ্রী ভর্তি শেষ ঃ ৩০/০৬/২০২৪ খ্রিঃ

ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission - 2024 বিজ্ঞপ্তি 


ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission - 2024  PDF ভর্তি বিজ্ঞপ্তি 

শেষ কথাঃ ডিগ্রী ভর্তি ২০২৪ - Degree Admission - 2024 

আশা করছি, ইতোমধ্যেই উপরের অংশ হতে ডিগ্রী ১ম বর্ষের ভর্তি ২০২৪ কবে এবং একই সাথে ভর্তির নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। ডিগ্রী পাস কোর্স সাধারণত ০৩ (তিন) বছর মেয়াদি হয়ে থাকে। এই তিন বছরের মধ্যে কোর্স সম্পূর্ণ করতে হয়। কিন্তু ডিগ্রী কেউ যদি ফেল পড়ে তাহলে সে ইমপ্রভু দিতে পারবে, অনেকটা অনার্সের মতোনই। আজকের পোষ্টটি ভালো লাগলে লাইক, কমেন্ট ও বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কৃষ্ণ কম্পিউটারস’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url