সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করুন এক ক্লিকে

সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা এক ক্লিকে ডাউনলোড করতে কেই বা না চাই  ! আপনি কি আপনার জমির হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করতে চান এক ক্লিকেই। আপনি যদি  আপনার জমির হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করতে চান এক ক্লিকেই তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্যে। আজকের এই পোষ্টটি সম্পূর্ন পড়লে ঘরে বসে অনলাইনে জমির হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা সহজেই ডাউনলোড করতে পারবেন। এছাড়া সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপিও ঘরে বসেই পেতে পারেন। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড কিভাবে করবেন এক ক্লিকেই।   


ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইটের মাধ্যমে সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ’র অপশন থেকে এলাকা, ম্যাপের ধরণ, সিট নম্বর, দাগ নম্বর বা অন্যান্য তথ্য দিয়ে হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা অনুসন্ধান করা যায়। এছাড়া অনলাইন থেকে সরাসরি সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা এক ক্লিকে ডাউনলোড করতে নিচের ‘নিল’ বাটনটিতে ক্লিক করুনঃ  
      

সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করার নিয়ম  

অনলাইনে ‘সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’ দেখতে বা ডাউনলোড করতে https://eporcha.gov.bd/map-search-panel এই লিংকটি ব্যবহার করে নিম্নোক্ত ০৩ (তিন) টি ধাপ অতিক্রম করে  পরবর্তীতে ০২ (দুই) টি ধাপ পেরিয়ে সার্টিফাইড কপির আবেদন ও  ফি প্রদান প্রদান করে হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপি হাতে পাওয়া যাবে। তো চলুন প্রথমে সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করার ০৩ (তিন) টি ধাপ পর্যায়ক্রমে জেনে নিই-    

ধাপ-০১ঃ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ 

প্রথমে সরাসরি উপরে উল্লেখিত ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনাকে  নিয়ে যাওয়া হবে সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোডের- অনলাইন আবদেন ফরমে। 

ধাপ-০২ঃ হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা অনুসন্ধান 

সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা অনুসন্ধান করতে নিচের লিখাগুলো মনোযোগ সহকারে অনুসরণ করুনঃ
১. বিভাগ সিলেক্ট করুন 
২. জেলা সিলেক্ট করুন  
৩. উপজেলা/সার্কেল সিলেক্ট করুন 
৪. মৌজা সিলেক্ট করুন
৫. সীট সিলেক্ট করুন (কোনো মৌজার নকশা আয়তনে বড় আকারের হলে একটি কাগজে পুরো নকশা প্রিন্ট করা অসম্ভব হয়, বিধায় বড় মৌজার নকশাকে কয়েককটি ভাগে ভাগ করে প্রিন্ট করা হয়। এদের প্রত্যেকটিকে ‘সীট’ বলা হয়। বর্তমানে কোনো নির্দিষ্ট দাগের জমি মৌজা ম্যাপে কোন সীটের অন্তর্ভুক্ত তা সহজে জানতে পারবেন না। সাধারনথ প্রত্যেক হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা তে সীট নম্বর থাকে। নির্দিষ্ট ম্যাপের সীট নম্বর জানতে হলে সেটেলমেন্ট অফিসে গিয়ে ম্যাপ বের করে সীট নম্বর দেখতে হবে অথবা অন্য কোনো ভাবে জানতে হবে। তবে যে সকল জেলায় আর.এস জরিপ চলমান আছে, সেখানকার খতিয়ানি গুলোতে সীট নম্বর দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।) 
৬. ‘অনুসন্ধান করুন’ লিখায় ক্লিক করুন। সীট অনুযায়ী ছোট মৌজা ম্যাপ দেখতে পাবেন। 
৭. ‘সার্টিফাইড কপি পেতে আবেদন করুন’ লিখায় ক্লিক করুন। 
৮. ‘ডেলিভারীর প্রয়োজন’ থেকে ‘সাধারন’ ও ‘জরুরী’ এর মধ্যে একটি সিলেক্ট করুন। 
৯. ‘ডেলিভারী মাধ্যম’ থেকে ‘অফিস কাউন্টার’ ও ‘ডাক যোগে’ এর মধ্যে একটি সিলেক্ট করুন। 
১০. নাম, ই-মেইল, ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নং, মোবাইল নম্বর এবং দুইটি এক ডিজিটের সংখ্যার যোগফল লিখুন।  
১১. ‘পরবর্তী ধাপ (পেমেন্ট)’ লিখায় ক্লিক করুন।
১২. Cards, Mobile Banking, Internet Banking & Wallets এর যে কোন একটি Choose করতে পারেন। 
১৩. Mobile Banking - এর মাধ্যমে পরিশোধ করতে চাইলে `Services' শব্দের নিচে- BKASH, NAGAD, UPAY-UCB অথবা ROCKET এর পার্শ্বে গোলাকার চিহ্নটিতে ক্লিক করুন। 
১৪. ‘Pay Now’ লিখায় ক্লিক করুন। 
১৫. ‘Yes’ লিখায় ক্লিক করে পেমেন্টের পরবর্তী প্রক্রিয়া শেষ করুন।  


ধাপ-০৩ঃ হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করুন 

উপরের ফরমের সর্ব নিচে অনুসন্ধান বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে চলে আসবে অনুসম্বলিত নিচের ফরমটি। এখানে অনুসন্ধান ফরমে দেখা যাবে হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশ ‘ র সিট নম্বর এবং মৌজার পূর্বরূপ। এখান থেকেই আপনি আপনার কাঙ্খিত হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করতে পারবেন। 

মৌজার সার্টিফাইড কপি হাতে পাবো কিভাবে? 

এতক্ষণ আমরা জানলাম কিভাবে সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করা যাবে। এবার আমরা জানবো হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপি কিভাবে হাতে পাবো। হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপি হাতে পেতে নাম, ই-মেইল, ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নং, মোবাইল নম্বর এবং দুইটি এক ডিজিটের সংখ্যার যোগফল থাকবে সেগুলো পুরন করতে হবে। অতঃপর নিম্নের ০২ (দুই) টি ধাপ পেরিয়ে হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপি হাতে পাওয়া যাবে।    

ধাপ-০১ঃ আবেদনকারীর নাম ঠিকানা এবং অন্যান্য তথ্য পূরণ 

উপরের ০৩ (তিন) নং ধাপের স্ক্রিনের নিচে ‘সার্টিফাইড কপি পেতে আবেদন করুন’ বাটনে ক্লিক করতে হবে।  উক্ত বাটনে ক্লিক করলেই নিচের আবেদন ফরমটি চলে আসবে। আবেদন ফরমে নাম, ই-মেইল, ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নং, মোবাইল নম্বর এবং দুইটি এক ডিজিটের সংখ্যার যোগফল দিয়ে যাচাই করুন বাটনে ক্লিক করুন। এসব তথ্য সঠিক থাকলে যাচাই বাটনে ক্লিক করলে তথ্য সঠিক হয়েছে বলে একটি ম্যাসেজ স্ক্রিনে দেখা যাবে।  

ধাপ-০২ঃ মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র সার্টিফাইড কপির ফি প্রদান  

উপরের ফরমের যাবতীয় তথ্য পূরণের পর ফি পরিশোধের মাধ্যম অপশনে গিয়ে কোন মাধ্যমে ফি পরিশোধ করতে চান সেই বাটনে ক্লিক করতে হবে। এখানে বিকাশ, নগদ, রকেট, উপায় এবং একপে - এর ভিতর থেকে যে কোনো একটি মাধ্যম বেছে নিতে পারেন। এখানে সাধারণ ফি - ৫২০/- (পাঁচশত বিশ) টাকা এবং ডাকযোগে পাঠানোর খরচ - ১১০/- (একশত দশ) টাকা সহ মোট ৬৩০/- (ছয়শত ত্রিশ) টাকা পরিশোধ করতে হবে। 

তারপর ধারাবাহিকভাবে অনলাইন পেমেন্ট সম্পূর্ণ করে আবেদন সাবমিট করুন। আবেদন সঠিক ভাবে করার ১৫ দিনের মধ্যে আপনার হাল/সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’ সার্টিফাইড কপি ডাকযোগে আপনার ঘরে বা হাতে পেয়ে যাবেন। 

রাজশাহী বিভাগের বেশ কিছু মৌজার হাল এবং সাবেক নকশা 

এখন আপনাদের সঙ্গে রাজশাহী বিভাগের বেশ কিছু মৌজার হাল এবং সাবেক নকশা নিয়ে আলোচনা করবো। আপনি যদি রাজশাহী বিভাগের বেশ কিছু মৌজার হাল এবং সাবেক নকশা নিতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আমরা প্রতিনিয়ত এ সম্বন্ধে আপডেট পোষ্ট ওয়েবসাইটে পাবলিশ করে থাকি। 

রাজশাহী জেলার তানোর উপজেলার তালন্দ-১৫৬ নং আর.এস (হাল) মৌজা ম্যাপ বা নকশা ০১ নং সিট 

রাজশাহী জেলার তানোর উপজেলার তালন্দ-১৫৬ নং আর.এস (হাল) মৌজা ম্যাপ বা নকশা ০২ নং সিট 




রাজশাহী জেলার তানোর উপজেলার তালন্দ-২২৪ নং এস.এ (সাবেক) মৌজা ম্যাপ বা নকশা ০১ নং সিট (প্রথম অংশ)


রাজশাহী জেলার তানোর উপজেলার তালন্দ-২২৪ নং এস.এ (সাবেক) মৌজা ম্যাপ বা নকশা ০১ নং সিট (দ্বিতীয় অংশ)


রাজশাহী জেলার তানোর উপজেলার তানোর-১৪৪ নং আর.এস (হাল) মৌজা ম্যাপ বা নকশা ০১ নং সিট (প্রথম অংশ)



রাজশাহী জেলার তানোর উপজেলার তানোর-১৪৪ নং আর.এস (হাল) মৌজা ম্যাপ বা নকশা ০১ নং সিট (দ্বিতীয় অংশ)
রাজশাহী জেলার মোহনপুর উপজেলার রতনডাঙ্গা-১১ নং আর.এস (হাল) মৌজা ম্যাপ বা নকশা

শেষ কথাঃ সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা ডাউনলোড করুন 

জমির সঠিক পরিমাপ করতে ও জমি ক্রয়-বিক্রয়ের প্রতারনার হাত থেকে বাঁচতে হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’র প্রয়োজনীয়তা অপরিসীম। অতএব, এই পোষ্টের মাধ্যমে আমরা জানতে পারলাম অনলাইনে ‘সারা দেশের হাল সাবেক মৌজা ম্যাপ বা চৌহদ্দি নকশা’ কিভাবে পাওয়া যায়। এছাড়া জমির বিভিন্ন তথ্য বা জমির মামলা, খারিজ/ই-নামজারি, খতিয়ান যাচাই ইত্যিাদি ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়। আজকের পোষ্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকলে নিচের অপশন থেকে শেয়ার করুন ও কিছু জানার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ। 
    

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

কৃষ্ণ কম্পিউটারস’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url