ব্যাডমিন্টন খেলার নিয়ম - ব্যাডমিন্টন কোর্ট

ব্যাডমিন্টন হল একটি দ্রুত গতির র‌্যাকেট খেলা যা সিঙ্গেল বা ডাবলস হিসাবে খেলা যায়। ব্যাডমিন্টন খেলার নিয়ম খুব সহজ। একটু ভালো ভাবে যদি আমরা ব্যাডমিন্টন খেলার নিয়ম গুলো পড়ি তাহলে খুব সহজে জানতে পারবো। ব্যাডমিন্টন খেলার নিয়ম এবং ব্যাডমিন্টন কোর্ট সম্পর্কে জানাবো। 

এশিয়াতে ব্যাডমিন্টন সবচেয়ে জনপ্রিয়, এটি ডেনমার্কের খেলোয়াড়দের মধ্যে ইউরোপেও ব্যাপক জনপ্রিয় যারা নিয়মিতভাবে শীর্ষ সম্মানের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে।ব্যাডমিন্টন খেলার নিয়ম, ব্যাডমিন্টন খেলার মাঠের মাপ, ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা, ব্যাডমিন্টন কোর্টের নেটের উচ্চতা সম্পর্কে আরও জানতে চান? অলিম্পিক গেমসে খেলাধুলার সংক্ষিপ্ত ইতিহাসের সাথে আপনার খেলার জন্য প্রয়োজনীয় নিয়ম নিচে দেখুন।

সূচিপত্রঃ ব্যাডমিন্টন খেলার নিয়ম

১২ টি  ব্যাডমিন্টন খেলার প্রাথমিক নিয়ম ও প্রবিধান 

ব্যাডমিন্টন যা মূলত একটি অভ্যন্তরীণ খেলা, ১৬ শতকের গোড়ার দিকে এর শুরু হয়েছিল। ব্যাডমিন্টন খেলার জন্ম কবে, প্রথম ১৮০০-এর দশকের মাঝামাঝি ব্রিটিশ ভারতে পুন ছদ্মনামে খেলা হয়েছিল। বিশ্বের দ্রুততম র‌্যাকেট খেলা হিসাবে আখ্যায়িত, এটি বেশ ব্যথাহীন নিয়মের খুব আরাম দায়ক একটি খেলা।   

এ গেম অফ টু বা ফোরঃ

  • ব্যাডমিন্টন সিঙ্গেল বা ডাবল হিসেবে খেলা যায়। 
  • একটি সিঙ্গেল খেলায়, দুজন খেলোয়াড় থাকবে, একে অপরের সাথে খেলবে। 
  • একটি ডাবলস খেলায় থাকাকালীন, আপনি আপনার বন্ধুর সাথে জুটি বাঁধতে পারেন এবং চারজনের একটি খেলা খেলতে পারেন। কিন্তু খেলোয়াড়রা এক সেট, তাসের সেটের মতো। 

বাম বা ডানঃ

আপনি আপনার ইচ্ছা মত এলোমেলোভাবে আপনার পক্ষ নির্বাচন করতে পারবেন না। এটি একটি মৌলিক ব্যাডমিন্টন খেলার নিয়ম যা যেকোনো সমাবেশের জন্য অনুসরণ করা প্রয়োজন। গেমের শুরুতে, যখন সার্ভারের স্কোর সমান হয়, তখন আপনি সঠিক সার্ভিস কোর্টর আছেন। সার্ভার স্কোর বিজোড় হলে, বাম দিক নির্বাচন করুন।  

আপনার সরঞ্জাম সম্পর্কে জানুনঃ   

ব্যাডমিন্টন একটি স্ট্রিংড র‍্যাকেট এবং একটি শাটলকক দিয়ে খেলা হয়। মোরগ পালকের শীর্ষে থাকে এবং একটি রাবার বেস থাকে। প্লেয়ারকে সবসময় রাবারের বেসে আঘাত করা উচিত, পালকযুক্ত অংশ নয়। প্রতিটি খেলোয়াড় একটি একক তারযুক্ত র‌্যাকেট ব্যবহার করতে পারে।

সঠিক ভাবে সার্ভ করাঃ  

সার্ভ কোনো ব্যাডমিন্টন খেলার মৌলিক বিষয়। সার্ভ শব্দটি ব্যাডমিন্টন খেলার নিয়ম অনুসারে ব্যবহৃত হয়, প্রতিটি খেলার শুরুতে মোরগকে আঘাত করার জন্য। সার্ভ সর্বদা আন্ডারআর্ম এবং সার্ভারের কোমরের নীচে করা উচিত। একটি ওভারআর্ম সার্ভ ব্যাডমিন্টনের নিয়মের বাহিরে এবং এটি একটি দোষ হিসাবে বিবেচিত হবে।   

আরো পড়ুনঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় তার ৬ টি উপায় 

একটি টস দ্বারা এটি শুরু করুনঃ

যে কোনো ব্যাডমিন্টন খেলার নিয়ম ও প্রবিধান, হয় অলিম্পিক বা আপনার পারিবারিক খেলা। খেলাটি সর্বদা টস দিয়ে শুরু হয়। আপনার বন্ধুদের সাথে খেলার সময়, প্রথম সার্ভের জন্য লড়াই বন্ধ করুন। কারণ আপনি ব্যাডমিন্টন নিয়মের বক্সের মধ্যে আছেন! শুরু শুধুমাত্র একটি টস দ্বারা হোস্ট করা হয়। পরবর্তী প্রথম সার্ভ নির্ভর করে কে বিজয়ী হয় তার উপর। আপনি যদি প্রথম বার জয়লাভ করেন, তাহলে পরবর্তী খেলাটি আপনার সার্ভ দিয়ে শুরু হবে।    

নেট ফাঁদঃ 

নেট খেলার একটি অত্যাবশ্যক এবং সরঞ্জাম। শাটল মোরগ জালে আঘাত করলে বা জাল স্পর্শ করলেও অযোগ্য! পয়েন্ট আপনার প্রতিপক্ষের দিকে যায়।

আপনার হাত এবং আপনার পা নিয়ন্ত্রণঃ 

খেলা চলাকালীন আপনার পা কখনই আপনার চারপাশে ঘেরা সাদা রেখাকে স্পর্শ করা উচিত নয়। আপনার হাত আপনার পা, একটি হাত স্পর্শ একটি ফাউল খেলা। 

এটা একটা ফাউল প্লেঃ 

ব্যাডমিন্টনের প্রাথমিক নিয়ম অনুসারে, যদি আপনার মোরগ মাটিতে স্পর্শ করে বা আপনি যদি একই ব্যাডমিন্টন কোর্ট থেকে দুবার আঘাত করেন তবে এটি একটি ফাউল প্লে হিসাবে বিবেচিত হয়। তাই কোনো রিপ্লে বা দ্বিতীয় সুযোগ নেই। "ব্যাডমিন্টন খেলায়, আপনি হয় হেরে যান বা জিতে যান, কোন সুযোগ নেই!"

ল্যান্ডিংঃ

যে কর্ক পরিবেশন করা হয় বা আঘাত করা হয়, তাকে সার্ভিস কোর্টের ভিতরে থাকা উচিত। যে কোনো কর্ক যে সাদা সীমানা দূরে উড়ে গেছে গণনা করা হবে না এবং হ্যাঁ, আপনার প্রতিপক্ষ অবশ্যই গোল করবে।   

ডক আউটঃ 

ব্যাডমিন্টনের নিম্নোক্ত নিয়মগুলো যদি কোনো খেলোয়াড় ক্রমাগত ভঙ্গ করে, তাহলে রেফারির অযাচিত অধিকার আছে খেলোয়াড়ের পয়েন্ট বা খেলোয়াড়কে খেলা থেকে বের করে দেওয়ার। সতর্ক থাকো! আপনার কর্ম আপনার ভবিষ্যত নিয়ন্ত্রণ করে। 

২১ ধাপ এগিয়েঃ 

ব্যাডমিন্টন খেলা জিততে হলে প্রতিপক্ষের আগে পয়েন্ট স্কোর করতে হবে। প্রতিভাবান বিজয়ী হওয়ার জন্য খেলার ৩ সেটের মধ্যে আপনাকে ২ টি জিততে হবে। 

সিঙ্গেল খেলায় জন্য ব্যাডমিন্টনের নিয়ম ও প্রবিধান

একটি সিঙ্গেল খেলায়, দুটি খেলোয়াড় থাকবে, কোর্টের বিপরীত দিকে একে অপরের সাথে খেলবে। ব্যাডমিন্টন খেলার মাঠের মাপ, ব্যাডমিন্টন খেলার কোর্টের মাপ এবং ব্যাডমিন্টন কোর্টের নেটের উচ্চতা সিঙ্গেল বা ডাবলস খেলায় একই রকম।   

সার্ভঃ 

ব্যাডমিন্টনের একটি গুরুত্বপূর্ণ নিয়ম হল সার্ভ করা। সার্ভটি সর্বদা আন্ডারআর্ম এবং সার্ভারের কোমরের নীচে করা উচিত। একটি ওভারআর্ম সার্ভ ব্যাডমিন্টনের মৌলিক নিয়মের বিপরীত এবং এটি একটি দোষ হিসাবে বিবেচিত হবে। 

ফরম্যাটঃ  

খেলার শুরুতে স্কোর (০-০)। আপনি আপনার ইচ্ছা মত এলোমেলোভাবে আপনার পক্ষ নির্বাচন করতে পারবেন না। এটি একটি মৌলিক ব্যাডমিন্টন নিয়ম যা যেকোনো খেলার জন্য অনুসরণ করা প্রয়োজন। যখন সার্ভারের স্কোর সমান হয়, সার্ভারটি সঠিক সার্ভিস কোর্ট বা ব্যাডমিন্টন খেলার কোর্টের মাপ থেকে সার্ভ করে। যখন সার্ভারের স্কোর বিজোড় হয়, সার্ভারটি বাম সার্ভিস কোর্ট থেকে সার্ভ করে।  

আরো পড়ুনঃ অনলাইন থেকে আয় করার ৩০ টি উপায়  

যদি সার্ভার একটি সমাবেশে জয়ী হয়, সার্ভার একটি পয়েন্ট পায় এবং তারপরে বিকল্প দিক থেকে আবার সার্ভ করে। যদি রিসিভার একটি সমাবেশে জয়লাভ করে, তাহলে রিসিভার একটি পয়েন্ট স্কোর করে এবং নতুন সার্ভারে পরিণত হয়। সার্ভারটি উপযুক্ত দিক থেকে শুরু হয় – তাদের স্কোর বিজোড় হলে বাম দিকে এবং স্কোর জোড় হলে ডান দিক থেকে। সিঙ্গেলদের জন্য ব্যাডমিন্টনের নিয়ম ও প্রবিধান অনুসারে, একটি "প্লে-বাই-প্লে" টুর্নামেন্ট ফরম্যাট সর্বত্র অনুসরণ করা হয়। যেখানে প্রথম রাউন্ডের ম্যাচগুলির জন্য সমস্ত খেলোয়াড়কে প্রতিপক্ষের সাথে জুটিবদ্ধ করা হবে। এই খেলোয়াড়দের টুর্নামেন্টের পরবর্তী রাউন্ডে যাওয়ার আগে তাদের ম্যাচ খেলতে এক সপ্তাহ সময় থাকবে।  

স্কোরিং সিস্টেমঃ  

যখন সার্ভার গেমটি জিতে নেয়, তখন একটি পয়েন্ট স্কোর হয় এবং সার্ভটি ধরে রাখা হয়। রিসিভার যখন সমাবেশে জয়লাভ করে, তখন তারা সার্ভ করার অধিকার অর্জন করে। যাইহোক, একটি পয়েন্ট অর্জন বা একটি পয়েন্ট হারানোর ক্ষমতা ব্যাডমিন্টন খেলার নিয়ম এবং প্রবিধান সেটের উপর নির্ভর করবে। একটি ম্যাচে ২১ পয়েন্টের জন্য তিনটি সেরা-এর খেলা রয়েছে। ২০ এ, যে সার্ভারটি প্রথমে দুই-পয়েন্ট লিড অর্জন করে সে গেমটি জিতে নেয়। ২৯-এ, ৩০ তম পয়েন্ট স্কোরকারী পক্ষ প্রথমে সেই খেলাটি জিতে নেয়। একটি নতুন গেমের একটি সার্ভার আগেরটির বিজয়ী হবে এবং প্রতিবার একটি সার্ভ করার সময়, একটি পয়েন্ট স্কোর হবে, যদি না সেই পয়েন্টটি পুনরায় প্লে করা হয়।  

প্রতিটি খেলার মধ্যে দুই মিনিটের বিরতি দেওয়া হয়। আগের স্কোর ১১ পয়েন্টে পৌঁছালে একটি ৬০-সেকেন্ডের বিরতি নেওয়া যেতে পারে। অফিসিয়াল BWF খেলায়, প্রাপক পয়েন্ট স্কোর করে। যাইহোক, বিশ্ববিদ্যালয়গুলিতে ক্লাসিক-রুল ব্যাডমিন্টন খেলার সময় শুধুমাত্র সার্ভার পয়েন্ট অর্জন করতে পারে।

ফাউল্টসঃ 

BWF-এর অফিসিয়াল গেমগুলিতে, ত্রুটি এবং ত্রুটিগুলি আপনার প্রতিপক্ষের জন্য একটি পয়েন্টে পরিণত হয় এবং আপনাকে অবশ্যই তাদের কাছে সার্ভ সমর্পণ করতে হবে। সিঙ্গেলদের জন্য ব্যাডমিন্টন নিয়ম ও প্রবিধানে তালিকাভুক্ত একটি প্রধান ত্রুটি হল সার্ভের উপর সুইং করার সময় শাটল অনুপস্থিত। আপনি যদি শাটলকে আঘাত করেন তবে এটি জালের নিচ দিয়ে চলে যায় তবে এটি একটি ত্রুটি হিসাবে গণনা করা যেতে পারে। এছাড়াও, আপনি যখন শাটলকে সীমার বাইরে আঘাত করেন তখন এটি ব্যাডমিন্টনের নিয়ম অনুসারে একটি বড় দোষ। সবশেষে, আপনার শরীর বা পোশাক দিয়ে শাটল স্পর্শ করা ব্যাডমিন্টনের মৌলিক নিয়মগুলির মধ্যে ত্রুটি করা হয়।   

ডাবলসদের জন্য ব্যাডমিন্টনের নিয়ম ও প্রবিধান 

কয়েন টসঃ  

যেকোন ব্যাডমিন্টন র‌্যালির মৌলিক নিয়ম ও প্রবিধান, হয় অলিম্পিক বা আপনার পরিবারের সাথে অবসরে খেলাটি সবসময় টস দিয়ে শুরু হয়। আপনার বন্ধুদের সাথে খেলার সময়, প্রথম সার্ভের জন্য লড়াই বন্ধ করুন, কারণ আপনাকে ব্যাডমিন্টন খেলার মাঠের মাপ, ব্যাডমিন্টন কোর্টের আন্তর্জাতিক মাপ অবশ্যই ব্যাডমিন্টন নিয়মগুলি মেনে চলতে হবে যা একটি উপযুক্ত নির্ধারক হিসাবে একটি মুদ্রা টস করার যোগ্যতা রাখে। পরবর্তী প্রথম সার্ভ নির্ভর করে কে টস এ জিতবে তার উপর। আপনি যদি প্রথম সার্ভ জয়লাভ করেন, তাহলে পরবর্তী খেলাটি আপনার সার্ভ দিয়ে শুরু হবে।  

সীমানাঃ

২ জনের একটি দলের বাইরে থাকা একজন খেলোয়াড়কে তির্যকভাবে বিপরীত দিকের সাদা রেখার ভিতরে সার্ভ করতে হবে যাতে শাটলককটি এর ভিতরে পড়ে। রিসিভার সার্ভ ফেরত দেওয়ার পরে, প্লেয়ার পুরো কোর্ট এলাকার মধ্যে যে কোনও জায়গায় শাটলকে আঘাত করতে পারে 

ফরম্যাটঃ

ডাবলসে স্কোরিং সিস্টেমটি একটু বিভ্রান্তিকর হতে পারে, যেহেতু একটি দলে ২ জন খেলোয়াড় আছে যারা সার্ভ করতে পারে। একটি সাধারণ নিয়ম হল যে একটি ব্যাডমিন্টন খেলা সর্বদা ডান দিক থেকে শুরু হয়। সার্ভারের ক্রম বিজোড় বা জোড় স্কোরের উপর নির্ভর করে। ব্যাডমিন্টন কোর্টের আন্তর্জাতিক মাপ, ব্যাডমিন্টন কোর্টের নেটের উচ্চতা, ব্যাডমিন্টন খেলার মাঠের মাপ এর নিয়ম সিঙ্গেল দের ক্ষেত্রে যেমন ডাবলস দের জন্য একই রকম।  

উদাহরণস্বরূপ, যদি উভয় জুটি সিদ্ধান্ত নেয় যে আপনি এবং আপনার সঙ্গী প্রথম সার্ভ দেওয়ার সাথে সাথে গেমটি শুরু করবেন, স্কোর ০-০ হবে। যেহেতু ০ একটি জোড় সংখ্যা, আপনি কোর্টের ডান দিক থেকে সার্ভ করবেন। অন্যথায়, খেলোয়াড়রা তাদের নিজ নিজ সার্ভিস কোর্টে অবস্থান করতে থাকে যেখান থেকে তারা তাদের আগের খেলা খেলেছিল। এই পদ্ধতি থেকে, বিকল্প সার্ভার নিশ্চিত করা হয়।   

স্কোরিং সিস্টেমঃ 

সার্ভ কারী পক্ষ জয়ী হলে, তারা একটি পয়েন্ট স্কোর করে এবং একই সার্ভার আবার বিকল্প সার্ভিস কোর্ট বা ব্যাডমিন্টন খেলার কোর্টের মাপ থেকে সার্ভ করে। গ্রহীতা পক্ষ জয়ী হলে, গ্রহণকারী পক্ষ একটি পয়েন্ট স্কোর করে। গ্রহণকারী পক্ষ নতুন সার্ভ কারী পক্ষ হয়ে ওঠে। ব্যাডমিন্টন খেলা জিততে হলে প্রতিপক্ষের আগে পয়েন্ট স্কোর করতে হবে। 

আরো পড়ুনঃ নতুন স্মার্টফোন কেনার পর ৭ অবশ্যই করণীয় কাজ  

খেলার ৩ সেটের মধ্যে আপনাকে অবশ্যই দুটি জিততে হবে। প্রতিবার সার্ভ করার সময় একটি পয়েন্ট স্কোর হয়। ডাবলসের ব্যাডমিন্টন নিয়ম ও প্রবিধান অনুসারে, ডাবলস দলের যে দলটি একটি টস জয়লাভ করে তার স্কোরে একটি পয়েন্ট যোগ করে। যখন উভয় পক্ষই ২০-এ পৌঁছায়, যে দলটি প্রথমে ২-পয়েন্ট লিড অর্জন করে, সেই খেলাটি জিতবে। যখন উভয় পক্ষই ২৯ নম্বরে পৌঁছায়, যে পক্ষ ৩০ তম পয়েন্ট স্কোর করে, সেই খেলাটি জিতে যায়।  

ফাউল্টসঃ 

যে শাটলককে সার্ভ করা হয় বা আঘাত করা হয় তাকে সার্ভিস কোর্টের ভিতরে থাকা উচিত। সাদা বাউন্ডারি থেকে উড়ে যাওয়া কোনো শাটলকক গণনা করা হবে না এবং প্রতিপক্ষ গোল করবে। এক পক্ষের শাটল পুনরুদ্ধারের জন্য শুধুমাত্র একটি প্রচেষ্টা আছে। খেলোয়াড়দের মধ্যে একজন শাটল আঘাত করতে যাচ্ছে। এমনকি যদি শাটলটি দুর্ঘটনাক্রমে হাত দ্বারা স্পর্শ করা হয়, এটি এখনও একটি ফাউল্টস। এছাড়াও, ব্যাডমিন্টনের একটি গুরুত্বপূর্ণ নিয়ম হল যে শুধুমাত্র রিসিভার তাদের নির্দেশিত সার্ভ ফেরত দিতে পারে। 

সিঙ্গেল এবং ডাবলস  জন্য ব্যাডমিন্টনে স্কোরিং সিস্টেম 

আমরা জানি ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা, ব্যাডমিন্টন খেলার জন্ম কবে এবং ব্যাডমিন্টন কোর্টের আন্তর্জাতিক মাপ। সিঙ্গেল এবং ডাবলস এ ব্যাডমিন্টন খেলার কোর্টের মাপ, ব্যাডমিন্টন কোর্টের নেটের উচ্চতা একই রকম। 

  • তিনটি ২১-পয়েন্টের সেরা গেম একটি ম্যাচ তৈরি করে। 
  • প্রতিবার যখন কেউ সার্ভ করে, একটি পয়েন্ট স্কোর হয়।
  • একটি সফল পক্ষ খেলার জন্য একটি পয়েন্ট লাভ করে। 
  • যখন স্কোর ২০ এ পৌঁছায়, যে দলটি প্রথমে ২-পয়েন্ট সুবিধা নেয় তারা ম্যাচটি জিতে যায়।
  • স্কোর ২৯ হলে ৩০ তম পয়েন্ট স্কোরকারী দল ম্যাচটি জিতে যায়।
  • পরের খেলায়, বিজয়ী দল প্রথমে সার্ভ করতে পারে।  

ব্যাডমিন্টন খেলার নিয়ম - শেষ কথা 

আজ আমরা ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা, ব্যাডমিন্টন কোর্টের নেটের উচ্চতা, ব্যাডমিন্টন খেলার মাঠের মাপ, ব্যাডমিন্টন কোর্টের আন্তর্জাতিক মাপ এবং এটা ছিল সিঙ্গেল ও ডাবলস ব্যাডমিন্টন খেলার নিয়ম-কানুন সম্পর্কে। আমরা আশা করি আপনি আপনার প্রতিযোগীদের সাথে একটি ন্যায্য খেলার জন্য সেগুলি ভালভাবে বুঝতে পেরেছেন৷ তাহলে আমাদের সাথেই থাকুন। [job id=22498]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url