হজ্জের গুরুত্ব ও ফজিলত - হজ্জের গুরুত্ব ও ফজিলত pdf

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম হজ্জের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে আমাদের সকলের জানা প্রয়োজন এই বিষয়ে আমাদের সকলের ভালোভাবে জ্ঞান থাকা প্রয়োজন। তাই আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব হজ্জের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে। তো চলুন জেনে নেয়া যাক হজ্জের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে বিস্তারিত।

হজ্জের গুরুত্ব ও ফজিলত

হজ্জের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে তাই এই বিষয়ে যারা জানতে চান তারা আজকের  আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ হজ্জের গুরুত্ব ও ফজিলত - হজ্জের গুরুত্ব ও ফজিলত pdf 

হজ কি ও কেন

হজ কি? হজ হলো আরবী শব্দ এর আভিধানিক অর্থ হলো সংকল্প করা বা ইচ্ছা করা। ইসলামের মূল স্তম্ভ স্তরের একটি হল হজ। নির্দিষ্ট সময়ে নির্ধারিত কার্যাবলীর মাধ্যমে বায়তুল মোকাররম জিয়ারত করার জন্য যাওয়াকে হজ বলা হয়। যাদের অর্থ আছে তাদের জন্য হজ ফরজ।

আরো পড়ুনঃ কোরবানি কার উপর ফরজ - কোরবানি কাদের উপর ফরজ

হজ হলো একটি এবাদত এবং হজে যাওয়া একটি সফর তাই যার সামর্থ্য আছে সে যেন তাড়াতাড়ি হজ করে নেই। কারণ সামর্থ্য থাকার পরেও যে হজ করলো না বা করতে পারলো না এটা তার জন্য অনেক বড় ব্যর্থতা। আশা করছি বুঝতে পারছেন হজ কি ও কেন। এখন আমরা নিচের অংশে জানবো ইসলামে হজ্জের গুরুত্ব।

ইসলামে হজ্জের গুরুত্ব

সকল মুসলমানের উপর সালাত সিয়াম পালন করা ফরজ তেমনি সামর্থ্যবান সকল লোকের ওপর হজ করা ফরজ। যার সামর্থ্য আছে তার অবশ্যই জীবনে একবার হজ করতে হবে কারণ এটা তাদের জন্য ফরজ। হজ শুধু একটি ফরজ ইবাদত ই নয় হজের মাধ্যমে আত্মা পরিশুদ্ধ হয়। হজ পালনের মাধ্যমে আল্লাহ বান্দাকে নবজাতকের মত নিষ্পাপ করে দেন।

জীবনে একবার হজ করা ফরজ আর কেউ যদি একের অধিক হজ করে তাহলে তা হবে নফল। ইসলামে হজ্জের অনেক গুরুত্ব আছে তাই আপনাদের যাদের সামর্থ্য আছে তারা জীবনে একবার হলেও হজ পালন করবেন। কারণ হজ এর মাধ্যমে সকল গুনাহ মুছে দেয়া হয়। হজের মাধ্যমে নিজেকে অহংকার মুক্ত রাখা যায়। 

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

পানি যেমন ময়লা পরিষ্কার করে দেয় তেমনি হজ একজন ব্যক্তিকে তার সকল গুনা মুক্ত করা যায় এবং আল্লাহর মুমিন বান্দা হিসেবে কবুল করে নেন। যার সামর্থ্য আছে তার জন্য হজ করা আবশ্যক। এই হজের মাধ্যমে সকল গুনা ঝরে যাই। আশা করছি বুঝতে পারছেন ইসলামে হজ্জের গুরুত্ব কত। এখন আমরা জানবো হজ্জের সামাজিক গুরুত্ব কি।

হজ্জের সামাজিক গুরুত্ব

হজ্জের গুরুত্ব ও ফজিলত হজ্জের সামাজিক গুরুত্ব অনেক বেশি প্রতিটি সামর্থ্যবান ব্যক্তির জন্য জীবনে একবার হজ করা ফরজ। যার সামর্থ্য আছে তার জন্য তাড়াতাড়ি হজ করা প্রয়োজন কারণ এই হজের মাধ্যমে আপনি যেমন আল্লাহর কাছে প্রিয় বান্দা হবেন এবং সকল গুনাহ মুছে দেয়া হবে। তেমনি সামাজিক জীবনে আপনার সম্মান বেড়ে যাবে।

হজ এমন একটি ইবাদত যেটা পালন করলে যেমন আল্লাহর কাছে সম্মান পাওয়া যায় তেমনি সামাজিক জীবনে অনেক সম্মান পাওয়া যায়। যারা হজ করে তাদেরকে হাজী বলা হয়। আর সমাজে হাজীদের কে সবাই সম্মান করে পছন্দ করে ভালোবাসে।

এক কথায় হজ করা মানে সব জায়গায় সেই ব্যক্তি সম্মানিত। যে ব্যক্তি হজ করলো ওই ব্যক্তিকে দিয়ে সমাজের সকল ভাল কাজ করা সম্ভব। আর একটা  সমাজের জন্য এমন লোকই সবাই পছন্দ করেন। আশা করছি বুঝতে পারছেন হজ্জের সামাজিক গুরুত্ব কি।

হজ্জের অর্থনৈতিক গুরুত্ব

হজ হলো ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। হজ হল সামর্থ্যবান ব্যক্তির জন্য ফরজ ইবাদত। তাই হজ্জের অর্থনৈতিক গুরুত্ব অনেক বেশি যার বেশি অর্থ আছে তার তাড়াতাড়ি হজ করা আবশ্যক এবং ফরজ ইবাদত। হজ করতে অনেক অর্থের প্রয়োজন হয় তাই হজের জন্য অর্থনৈতিক গুরুত্ব অনেক বেশি। যার অর্থ নাই সেই ব্যক্তি হজ না করলেও সমস্যা নেই।

আরো পড়ুনঃ রমজানে ওমরাহ করার ফজিলত - রোজার মাসের ওমরার ফজিলত কি

হজ শুধু সামর্থ্যবান অর্থ যার আছে তার জন্য হজ করা আবশ্যক তবে সেই অর্থ হতে হবে হালাল ভাবে কামাই করা।হারাম উপায় এ উপার্জন করা অর্থ দিয়ে হজ কবুল হবে না। আশা করছি বুঝতে পারছেন হজ্জের অর্থনৈতিক গুরুত্ব কি। আমাদের ইসলামের সকল বিধি-বিধান মেনে চলা উচিত।

হজ্জের গুরুত্ব ও ফজিলত মাসিক আল কাউসার

ইসলামে হজ্জের গুরুত্ব ও ফজিলত অনেক বেশি। তাই আমাদের যাদের সামর্থ্য আছে তাদের হজ পালন করা প্রয়োজন কারণ একজন মুসলমানের জন্য হজ পালন করা ফরজ। হজ পালন করা হলো মুসলমানদের জন্য একটি মিলন মেলা হজ করতে গিয়ে সকল মুসলিম একত্রিত হয়ে আল্লাহর জন্য এবাদত করা হয়।হজ পালনের মাধ্যমে একজন মানুষকে শিশুর মত নিষ্পাপ করে দেওয়া হয়।

যে সামর্থ্য থাকার পরেও হজ পালন করল না সেটা তার নিজের জন্যই ব্যর্থতা।কোন ব্যক্তি যদি হজ করার নিয়ত করে কিন্তু কোন কারণে হজ করতে না পারে তাও সেই ব্যক্তি আল্লাহর কাছে অনেক প্রিয় হবে এবং হজের সওয়াব পাবেন। আরো অনেক হজ্জের গুরুত্ব ও ফজিলত আছে যা একবারে বলে শেষ করা যাবে না। তাই বলতে চাই যার সামর্থ আছে অর্থ আছে সেই ব্যক্তি অবশ্যই হজ পালন করবেন।

শেষ কথাঃ হজ্জের গুরুত্ব ও ফজিলত - হজ্জের গুরুত্ব ও ফজিলত pdf 

হজ্জের গুরুত্ব ও ফজিলত ইসলামে হজ্জের গুরুত্ব হজ্জের সামাজিক গুরুত্ব হজ্জের অনৈতিক গুরুত্ব এবং আরো অনেক কয়টি বিষয়ে আলোচনা করলাম আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার ভালো লাগবে। আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লাগলো নিচে কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। ২৩৩৫৭   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url