মাকরূহ অর্থ কি - মাকরুহ এর প্রকারভেদ

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের আলোচ্য বিষয় মাকরূহ অর্থ কি? আমরা যেহেতু মুসলমান সেহেতু মুসলমান হিসেবে আমাদের অনেক বিধি-বিধান আছে হালাল হারাম মানতে হয় তাই আজকের পোষ্টে আপনারা জানতে পারবেন মাকরূহ অর্থ কি তো চলুন জেনে নেওয়া যাক মাকরূহ অর্থ কি?

মাকরূহ অর্থ কি

মাকরূহ অর্থ কি এবং মাকরুহ এর প্রকারভেদ সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এ সম্পর্কে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ মাকরূহ অর্থ কি - মাকরুহ এর প্রকারভেদ 

মাকরূহ অর্থ কি

মাকরূহ অর্থ কি? মাকরূহ অর্থ হলো অপছন্দনীয়। মাকরূহ দুই প্রকার মাকরুহ তাহরীমী, মাকরূহ তানযীহী।মাকরূহ আমল পালন করার চেয়ে না করা উত্তম। মাকরূহ কাজ করলে শাস্তি পেতে হবে না কিন্তু না করাই ভালো। মাকরূহ ইবাদত আছে আবার মাকরূহ খাবারের ভিতরেও পড়ে। আশা করছি বুঝতে পারছেন মাকরূহ অর্থ কি। আমাদের সকলের উচিত যেসব কাজ বা যেসব খাবার মাকরূহ সেগুলো থেকে বিরত থাকা। 

মাকরূহ কি।মাকরূহ মানে কি

মাকরূহ অর্থ কি তা জানতে পেরেছেন মাকরূহ কাজ করা উচিত নয় কারণ মাকরূহ মানে হারামের মতই কিন্তু হারাম নয় তবুও এ কাজগুলো করা যাবে না কারণ নবী-রাসূলগণ এই কাজগুলো করতে নিষেধ করেছেন।

আরো পড়ুনঃ আউযুবিল্লাহ অর্থ কি - আউযুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বাংলা অর্থ

মাকরুহ তাহরীমী হারামের মতোই এটি করতে নিষেধ করা হয়েছে কারণ এটি করা পাপ এর মধ্যে পড়ে। তাই মাকরুহ তাহরীমী ত্যাগ করাই উত্তম। আর অন্যদিকে মাকরূহ তানযীহী জায়েজ এর কাছাকাছি মাকরূহ তানযীহী ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে ছেড়ে দিলে সওয়াব আছে আর না পারলে গুনাহ নাই। আশা করছি বুঝতে পারছেন মাকরূহ অর্থ কি মাকরূহ মানে কি। এখন নিচের অংশে আমরা জানবো মাকরুহ খাবার কি কি। 

মাকরুহ খাবার

মাকরূহ অর্থ কি উপরের অংশে জানতে পেরেছেন এখন আমরা জানবো মাকরুহ এর প্রকারভেদ কিন্তু তার আগে চলুন জেনে নেয়া যাক মাকরুহ খাবার গুলো কি কি? আমাদের উচিত সবসময়ই হালাল খাবার খাওয়া। হারাম খাবার খেলে সেটা অবশ্যই পাপ হবে। কিন্তু মাকরুহ খাবার খেলে পাপ হবে না কিন্তু  না খাওয়াই উত্তম।

যেসব প্রাণী পানিতে বাস করে সেগুলোর ভেতর শুধু মাছ বাদে সকল প্রাণী খাওয়া হারাম বা মাকরুহ যেমন- সাপ, কাঁকড়া ,কচ্ছপ ইত্যাদি খাওয়া মাকরুহ বা হারাম। আবার যেসব প্রাণীর রক্ত নাই যেমন মশা-মাছি তেলাপোকা পিঁপড়া টিকটিকি ইত্যাদি খাওয়া মাকরুহ বা হারাম। যেসব প্রাণী হিংস্র সে সব প্রাণীর মাংস খাওয়া হারাম যেমন-বাঘ সিংহ শিয়াল কুকুর বিড়াল বানর ইত্যাদি পশু খাওয়া মাকরুহ তাহরীমী। তাই এগুলো পশুর মাংস খাওয়া যাবে না।

এবং যে সকল পাখি তাদের নখের থাবা দিয়ে স্বীকার করে এ সকল পাখির মাংস খাওয়া মাকরুহ তাহরীমী সেই সকল পাখি হলো ঈগল, বাজ, চিল ,শকুন আর যে সকল পাখি নখের থাবা দিয়ে স্বীকার করে না সেই সকল পাখির মাংস খাওয়া হালাল। তবে কাক পাখির মাংস খাওয়া যাবে না কারণ কাক সব সময় ময়লা আবর্জনা এবং নাপাক খাবার খেয়ে থাকে। আশা করছি বুঝতে পারছেন মাকরুহ খাবার কোনগুলো। আমাদের উচিত মাকরূহ খাবার না খাওয়া। এখন আমরা নিচের অংশে জানবো মাকরুহ এর প্রকারভেদ।

মাকরুহ এর প্রকারভেদ

মাকরুহ এর প্রকারভেদ সম্পর্কে ওপরের অংশে কিছুটা বলে দিয়েছি মাকরুহ দুই প্রকার মাকরুহ তাহরীমী, মাকরূহ তানযীহী।মাকরুহ তাহরীমী হল হারামের কাছাকাছি যেটি ত্যাগ না করলে পাপ হবে। এবং মাকরুহ তাহরীমী ত্যাগ না করলে এর জন্য শাস্তি পেতে হবে।

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি - আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা

আর অপরদিকে মাকরূহ তানযীহী যেটা করলে পাপ নেই তবে না করলে উত্তম। আশা করছি বুঝতে পারছেন মাকরুহ কয় প্রকার ও এর প্রকারভেদ সম্পর্কে। আমাদের সবার উচিত ইসলামিক বিধি-বিধান মেনে চলা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দেখানো পথে চলা যেগুলো করতে নিষেধ করেছেন সেগুলো না করা। মাকরূহ অর্থ কি এবং মাকরুহ এর প্রকারভেদ সম্পর্কে জানলেন এখন আমরা জানবো মাকরুহ ওয়াক্ত সম্পর্কে।

মাকরূহ ওয়াক্ত 

ইতোমধ্যে আপনারা জেনে গেছেন মাকরূহ অর্থ কি এবং মাকরুহ এর প্রকারভেদ সম্পর্কে কিন্তু এখন আমরা জানবো নামাজের মাকরুহ ওয়াক্ত গুলো সম্পর্কে। তাই যারা এই বিষয়ে জানতে চান আজকের আর্টিকেলের এই অংশটি তাদের জন্য তো চলুন জেনে নেয়া যাক নামাজের মাকরুহ ওয়াক্ত গুলো সম্পর্কে।

নামাজের তিনটি নিষিদ্ধ সময়ে রয়েছে 

১. সূর্যোদয়ের সময় নামাজ পড়া নিষিদ্ধ

২. সূর্য যখন মাথার উপর থাকে তখন নামাজ পড়া নিষিদ্ধ।

৩. সূর্য যখন অস্ত যায় অর্থাৎ সূর্যাস্তের সময় নামাজ পড়া নিষিদ্ধ।

নামাজের নিষিদ্ধ সময় জানতে পারলেন কিন্তু নামাজের মাকরূহ ওয়াক্ত আছে চলুন জেনে নেয়া যাক নামাজের মাকরুহ ওয়াক্ত সম্পর্কে। নামাজের মাকরূহ ওয়াক্ত কোন কোন সময় তা হলো-

১. সূর্যের রং পরিবর্তন হয়ে গেলে আসরের নামাজ পড়া মাকরুহ ওয়াক্ত।

২. মাগরিবের নামাজ গড়িমসি করে বিলম্বে আদায় করা মাকরুহ।

৩. মধ্যরাতের পর এশার নামাজ আদায় করা মাকরুহ।

৪. জুমার নামাজের খুতবা এবং হজের খুতবা দেওয়ার সময় নামাজ আদায় করা মাকরুহ।

আরো পড়ুনঃ সুবাহান আল্লাহ শব্দের অর্থ কি - সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি অর্থ

আশা করছি মাকরূহ ওয়াক্ত গুলো সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন আমাদের সকলের উচিত এই নিষিদ্ধ সময় এবং মাকরূহ ওয়াক্ত এর সময় সালাত আদায় না করা। মাকরুহ এর প্রকারভেদ মাকরূহ ওয়াক্ত সম্পর্কের জানলেন এখন আপনাদের নিচের অংশে জানাবো মাকরুহ তাহরীমী কি?

মাকরুহ তাহরীমী কি

মাকরুহ তাহরীমী হল হারামের কাছাকাছি যেটি ত্যাগ না করলে পাপ হবে। এবং মাকরুহ তাহরীমী ত্যাগ না করলে এর জন্য শাস্তি পেতে হবে। মাকরূহ তাহরীমী সরাসরি হারাম নয় কিন্তু মাকরূহ তাহরীমী কাজ করলে বা কোন খাবার খেলে তা অবশ্যই পাপ হবে। তাই আমাদের মাকরূহ তাহরীমী হতে বিরত থাকতে হবে। আল্লাহ আমাদের সবাইকে সেই হেদায়েত দান করুন।

মাকরূহ অর্থ কি - মাকরুহ এর প্রকারভেদঃশেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের পোস্টে আলোচনা করা হলো মাকরূহ অর্থ কি মাকরুহ মানে কি মাকরূহ খাবার গুলো কি কি মাকরুহ এর প্রকারভেদ সম্পর্কে এবং মাকরুহ ওয়াক্ত মাকরূহ তাহরীমী কি এই সকল বিষয়ে আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি এসব বিষয় সম্পর্কে একটা ভালো ধারণা পেয়ে গেছেন। মাকরূহ অর্থ কি এবং মাকরুহ এর প্রকারভেদ আজকের এই আর্টিকেল পড়ার পরে আপনার যদি এই সম্পর্ক কোন কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। 

এবং আমাদের ওয়েবসাইটে এরকম আরো নতুন নতুন তথ্য নিয়ে পোস্ট করা হয় তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url