নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম | NID Card Check 2023

 বিভিন্ন জরুরী প্রয়োজনে আপনার জাতীয় পরিচয়পত্র চেক বা NID Card Check করার প্রয়োজন হতে পারে। দেখুন কিভাবে অনলাইনে ভোটার আইডি কার্ড বা NID Card  চেক করবেন।

নতুন ভোটার হয়েছেন, এখন আপনার ভোটার আইডি কার্ড চেক বা NID Card Check করা প্রয়োজন। অথবা, কোন বিশেষ প্রয়োজনে ভোটার আইডি কার্ড NID Card যাচাই করার প্রয়োজন হচ্ছে। কিভাবে করবেন? এই ব্লগে আমি দেখাবো কয়েকটি ট্রিক যেগুলোর মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড বা NID Card Check  করতে পারবেন।


নিচে কয়েকটি পদ্ধতির মধ্যে, ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ দিয়ে শুধুমাত্র NID নম্বর ও জন্ম তারিখ দিয়ে যে কারো, নাম, পিতা-মাতার নাম ও ছবি দেখতে পারবেন।

তাছাড়া, মোবাইল ও ফেইস ভেরিফিকেশনের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটে লগ ইন করে NID সার্ভার থেকে নিজের সকল তথ্য দেখা, এনআইডি (NID) সংশোধন ও জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সুযোগ রয়েছে।

তবে নিজের NID Card Check বাংলাদেশ থেকে করা যাবে। আইডি কার্ড চেক করুন অনলাইনে- NID card online check national ID card check Bangladesh BD. 

আসুন প্রথমেই জানি, নতুন ভোটার নিবন্ধন করার পর আপনার এনআইডি (NID) প্রস্তুত হয়েছে কিনা তা কিভাবে চেক করবেন।

পোস্ট সূচিপত্রঃ নতুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম 

  1. NID Card Check
  2. ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ
  3. ভোটার আইডি কার্ড চেক ২০২৩
  4. নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

        NID Card Check 

        নতুন ভোটারদের এনআইডি কার্ড চেক করার জন্য মোবাইলে মেসেজ অপশন থেকে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি (NID) প্রস্তুত হলে তা জানিয়ে দেয়া হবে এবং NID নম্বর পাঠানো হবে।

        নতুন যারা ভোটার নিবন্ধন করেছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র নম্বর পান নি। আপনি এখনি এসএমএসের মাধ্যমেও মোবাইলে ভোটার আইডি চেক করতে পারবেন। আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর জেনে নিতে পারেন এবং বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।

        এছাড়া সরাসরি অনলাইন থেকে আপনার ভোটার স্লিপ নম্বর বা ফর্ম নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর বের করতে ও জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। অনলাইনে ভোটার আইডি কার্ড বা NID Card চেক করার নিয়মটি নিচে দেখুন।

        NID Number Check SMS Format

        NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে পাঠিয়ে দিন।

        ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয়পত্র বা NID নম্বর পাঠানো হবে।

        এবার জানি কিভাবে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি বা এনআইডি কার্ডের তথ্য চেক করবেন।

        ভোটার আইডি কার্ড চেকিং অ্যাপ

        মোবাইল অ্যাপ দিয়ে ভোটার আইডি কার্ড চেকিং করার জন্য আপনার Android মোবাইলে Google Play Store থেকে NID Checker-BD অ্যাপটি Install করুন। এরপর আপনার NID নাম্বার লিখুন, একটি মোবাইল নম্বর লিখুন। সবশেষে জন্ম তারিখ সিলেক্ট করে ভেরিফাই বাটনে ক্লিক করে ছবিসহ ভোটার আইডি কার্ডের তথ্য চেক করতে পারবেন।

        ভোটার আইডি কার্ড চেক ২০২৩

        ভোটার আইডি কার্ড বা NID Card চেক করার জন্য services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে NID নম্বর, জন্ম তারিখ, ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করুন। NID Wallet অ্যাপ দিয়ে Face Verification সম্পন্ন করুন। ভেরিফিকেশন শেষে একাউন্টের Password সেট করুন। সবশেষে লগ ইন করে প্রোফাইল অপশন থেকে NID Card Check করতে পারবেন।

        নতুন ও পুরাতন আইডি কার্ড চেক

        পুরাতন ভোটার আইডি কার্ড চেক করার জন্য একই ভাবে ‍services.nidw.gov.bd সাইটে আইডি নাম্বার, জন্ম তারিখ ও ফেইস ভেরিফিকেশন করে NID account Registration করতে হবে। এরপর প্রোফাইলে লগইন করার পর আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন।

        যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারাও একইভাবে নতুন ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। এই পদ্ধতিতে কিভাবে Face Verification করে আপনার ভোটার আইডি কার্ড যাচাই করবেন তার বিস্তারিত প্রক্রিয়া এই লিংকে দেখানো হয়েছে, ভোটার আইডি কার্ড ডাউনলোড


        বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, পুলিশ, গোয়েন্দা সংস্থা, ব্যাংক-বীমা বা অন্যান্য প্রতিষ্ঠান জাতীয় পরিচয় পত্রের তথ্য যাচাইয়ের জন্য, নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা NID Verification সফটওয়ার ব্যবহার করতে পারে। এই Software ব্যবহার করার জন্য porichoy.gov.bd সাইট থেকে আবেদন করে ও ফি দিয়ে প্যাকেজ কিনতে হয়।

        নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

        শুধুমাত্র নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র বা NID Card যাচাই করার জন্য ভিজিট করুন ldtax.gov.bd । এরপর নাগরিক নিবন্ধন অপশন থেকে মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ লিখে পরবর্তী ধাপে যান। মোবাইল নম্বরে আসা OTP দিয়ে একাউন্ট ভেরিফাই করুন। এরপর প্রোফাইলে লগইন করে জাতীয় পরিচয়পত্র তথ্য যাচাই করতে পারবেন।

        শুধুমাত্র নাম, পিতা-মাতার নাম ও ঠিকানাসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

        • ভিজিট করুন ldtax.gov.bd এবং নাগরিক কর্ণারে ক্লিক করুন।
        • সচল মোবাইল নম্বর দিন, জাতীয় পরিচয়পত্র নম্বর দিন ও জন্ম তারিখ সিলেক্ট করুন।
        • মোবাইলে আসা OTP দিয়ে একাউন্ট Verify করুন।

        এই পদ্ধতিতে আগে ছবিসহ তথ্য দেখার সুযোগ থাকলেও  এখন  শুধু  নাম  ও  ঠিকানা

        দেখতে পারবেন। ব্যক্তিগত নিরাপত্তার কারণে নির্বাচন কমিশন থেকে এটি বন্ধ রাখা হয়েছে।

        ভোটার আইডি কার্ড চেক সংক্রান্ত আপনার কোন অসুবিধা ও প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানান। যত দ্রুত সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করব।

        এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

        পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
        এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
        মন্তব্য করতে এখানে ক্লিক করুন

        অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

        comment url